খাবারে রঙ, পতেঙ্গা সৈকতে ছয় দোকানের জরিমানা

পতেঙ্গা সমুদ্র সৈকতের বিভিন্ন হোটেলে অভিযান চালিয়ে খাবারে অননুমোদিত রং ব্যবহারের প্রমাণ পেয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2019, 01:40 PM
Updated : 12 Oct 2019, 01:40 PM

অভিযানে ছয়টি প্রতিষ্ঠানকে মোট ৬৮ হাজার টাকা জরিমানা করা হয়।

অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক নাসরিন আক্তার, সহকারী পরিচালক (মেট্রো) বিকাশ চন্দ্র দাস এবং জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অভিযান পরিচালনা করেন।

মুহাম্মদ হাসানুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পতেঙ্গা সৈকত এলাকার খাবারের দোকানগুলোতে রঙ মেশানো চিংড়ি মাছ ও কাঁকড়া, বাসি খাবার এবং মেয়াদোত্তীর্ণ কোমল পানীয় পাওয়া গেছে। প্রায় ৩০ কেজি রং মিশানো চিংড়ি ও কাঁকড়া ধ্বংস করা হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুসারে প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করা হয়।

এরমধ্যে মূল্য তালিক না থাকা এবং চিংড়ি মাছে অননুমোদিত রঙ মেশানোয় নিউ মায়ের দোয়া রেস্তোরাঁকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। অননুমোদিত রঙ ব্যবহার করায় জসিম রেস্তোরাঁকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

মূল্য তালিকা না থাকায় ও বোতলের পানির দাম বেশি রাখায় আব্বাজান রেস্তোরাঁকে ১০ হাজার ও শাওন রেস্তোরাঁকে ১০ হাজার টাতা জরিমানা করা হয়।

এছাড়া কোমল পানীয়র দাম বেশি রাখায় নিউ বিসমিল্লাহ স্টোরকে পাঁচ হাজার টাকা এবং নোংরা পানিতে থালা-বাসন ধোয়ায় আফসারের দোকানকে তিন হাজার টাকা জরিমানা করা হয়।

শনিবারের অভিযানে ট্যুরিস্ট পুলিশ ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সদস্যরা সহযোগিতা করেন।