নবম ওয়েজ বোর্ডের গেজেট নিয়ে আদালতে যাবে সিইউজে

সংবাদপত্র ও বার্তা সংস্থাগুলোর কর্মীদের নবম বেতন কাঠামোর রোয়েদাদ গেজেটের কয়েকটি ধারাকে ‘স্বার্থবিরোধী’ দাবি করে এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2019, 03:18 PM
Updated : 3 Oct 2019, 03:18 PM

বৃহস্পতিবার সিইউজে’র বিশেষ সাধারণ সভায় সংগঠনের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ গেজেটের নানা অসঙ্গতি তুলে ধরার পাশাপাশি কিছু প্রস্তাবও তুলে ধরেন।

সিইউজের অভিযোগ,  আদালতের সিদ্ধান্তের বাইরে নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ গেজেটে গ্র্যাচুইটি দুটির স্থলে একটি করা এবং আয়কর সাংবাদিকদের উপর চাপিয়ে দেওয়া হয়েছে।

আগের ঘোষিত আটটি মজুরি বোর্ড রোয়েদাদ গেজেট প্রকাশের দিন থেকে কার্যকর করা হত। কিন্তু নবম ওয়েজ বোর্ডের গেজেটে পর্যায়ক্রমে তা বাস্তবায়নের কথা বলা হয়েছে।

দীর্ঘদিন ঝুলে থাকার পর  গত ১২ সেপ্টেম্বর তথ্য মন্ত্রণালয় ‘নবম মজুরি বোর্ড রোয়েদাদ’ গেজেট প্রকাশ করে।

গেজেট প্রকাশের পর থেকে নানা অসঙ্গতি তুলে আন্দোলন শুরু করে চট্টগ্রামের সাংবাদিকদের সংগঠন সিইউজে। 

সভায় হাসান ফেরদৌস বলেন,  “পঞ্চম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ চ্যালেঞ্জ করে দৈনিক জনকণ্ঠ, দৈনিক সংবাদ, দৈনিক আজকের কাগজসহ পাঁচটি পত্রিকা ১৯৯৭ সালে এবং ১৯৯৮ সালে দৈনিক পূর্বকোণ কর্তৃপক্ষও উচ্চ আদালতে রিট করেছিল।”

উচ্চ আদালত দুটি রিটের একত্রে শুনানির পর তা খারিজ করে ২০০৫ সালে পঞ্চম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ বৈধ ঘোষণা করে।

আদালতের ওই নির্দেশে সাংবাদিকরা এতদিন পর্যন্ত দুটি গ্রাচ্যুইটি পেয়ে আসছিল। একই ভাবে আয়কর পরিশোধ করে আসছিল মালিক কর্তৃপক্ষ।

এছাড়া ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের নবম ওয়েজ বোর্ডের আওতায় আনারও দাবি জানান তিনি।

সাধারণ সম্পাদকের বক্তব্যের ওপর আলোচনা করতে গিয়ে সিইউজে’র সদস্যরা বলেন, নবম ওয়েজ বোর্ডে শ্রম আইন লঙ্ঘিত হয়েছে।

প্রকাশিত গেজেটের সাথে মন্ত্রী সভার সুপারিশ সাংঘর্ষিক বলে অভিমত দিয়ে গেজেটে সাংবাদিকদের স্বার্থ বিরোধী ধারা ও উপ-ধারাগুলোর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার দাবি ওঠে সভায়।   

পরে সাধারণ সদস্যদের দাবি অনুযায়ী সিইউজে’র পক্ষ থেকে উচ্চ আদালতে রিট করার সিদ্ধান্ত নেওয়া হয়।

নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ বিরোধী ধারাগুলো নিয়ে সাংবাদিকদের প্রধান সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন- বিএফইউজে’র নেতৃবৃন্দ ভূমিকা না রাখায় সভায় এ নিয়ে ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করে অনাস্থা প্রস্তাব গ্রহণ করা হয়।

সিইউজে’র সভাপতি নাজিমুদ্দিন শ্যামলের সভাপতিত্বে সভায় সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য।

সাধারণ সম্পাদকের বক্তব্য নিয়ে আলোচনা করেন সিইউজে’র সাবেক সভাপতি অঞ্জন কুমার সেন, মোস্তাক আহমেদ, শহীদুল আলম, এম নাসিরুল হক, সাবেক সাধারণ সম্পাদক আবু তাহের মাহমুদ, বিএফইউজে’র সাবেক যুগ্ম মহাসচিব আসিফ সিরাজ, তপন চক্রবর্ত্তী, প্রবীন সাংবাদিক রোকসারুল ইসলাম, কুতুব উদ্দিন।

সভায় আরো উপস্থিত ছিলেন, সিইউজের সহ-সভাপতি মোহাম্মদ আলী, যুগ্ম সম্পাদক সবুর শুভ, সাংগঠনিক সম্পাদক এসএম ইফতেখারুল ইসলাম, অর্থ সম্পাদক কাশেম শাহ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমেদ কুতুব, নির্বাহী সদস্য উত্তম সেন গুপ্তসহ বিভিন্ন ইউনিট প্রধানরা।