প্রকল্প বাস্তবায়নে সময়ক্ষেপণ না করার আহ্বান পরিকল্পনামন্ত্রীর

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, মান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। প্রকল্প কাজে গাফিলতি বা সময়ক্ষেপণ করা যাবে না।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2019, 05:08 PM
Updated : 22 Sept 2019, 05:08 PM

রোববার চট্টগ্রাম সার্কিট হাউজে চলমান অর্থবছরের উন্নয়ন কর্মসূচিতে অর্ন্তভুক্ত চট্টগ্রাম বিভাগে বাস্তবায়নাধীন প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মান্নান বলেন, “শূন্য অগ্রগতি সম্পন্ন প্রকল্প দুর্বল প্রকল্প। দুর্বল প্রকল্পের পরিচালক হওয়া সম্মানের বিষয় নয়। সময়মতো প্রকল্প বাস্তবায়ন করতে হবে। আবার শেষ সময়ে তাড়াহুড়া করে মান ক্ষুণ্ন করা যাবে না।”

প্রকল্প বাস্তবায়নে কেন দেরি হয়, তার সমাধান বের করতে বলেন মন্ত্রী।

মান্নান বলেন, প্রকল্প এলাকায় প্রকল্প পরিচালক না থাকা কাঙ্ক্ষিত নয়। কোন প্রকল্প চলাকালীন প্রকল্প পরিচালক বদলি বা একই প্রকল্পের দুজন প্রকল্প পরিচালক থাকতে পারবে না।

চট্টগ্রাম বিভাগে সরকারের বাস্তবায়নাধীন মোট প্রকল্প সংখ্যা ১৯৩টি। এসব প্রকল্পের মোট ব্যয় ১২ হাজার ৮০৬ কোটি ৯৯ লাখ টাকা, যা মোট এডিপির বরাদ্দের ১০.১৫ শতাংশ।

রোববারের সভায় ১০৪টি প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যলোচনা করা হয়েছে। এর মধ্যে শূন্য অগ্রগতিসম্পন্ন প্রকল্প ১২টি, ধীর  অগ্রগতিসম্পন্ন প্রকল্প ৩১টি এবং তুলনামূলকভাবে ভাল অগ্রগতি সম্পন্ন প্রকল্প ৬১টি।

অগাস্ট পর্যন্ত প্রকল্পের ব্যয় হয়েছে এক হাজার ৬৫৭ কোটি ৭১ লাখ টাকা যা মোট এডিপির বরাদ্দের ৭ দশমিক ৫৮ শতাংশ।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের সভাপতিত্বে এই বৈঠকে সাবেক গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, রেল মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী, হুইপ সামশুল হক চৌধুরী, সংসদ সদস্য ওয়াসেকা আয়শা খান, বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যয়ন বিভাগের সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সাবিক) শংকর রঞ্জন সাহাসহ প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।