গোপালগঞ্জের ভিসির পদত্যাগের দাবিতে চবিতে মানববন্ধন

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে আয়োজিত মানববন্ধন থেকে উপাচার্য খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগের দাবি তুলেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2019, 04:57 PM
Updated : 22 Sept 2019, 04:57 PM

রোববার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে এ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মাইদুল ইসলাম একাত্মতা প্রকাশ করে বলেন, “বিশ্ববিদ্যালয় হচ্ছে মুক্ত চিন্তার স্থান। যেখানে শিক্ষার্থীরা স্বাধীন মত প্রকাশ করবে, যা শিক্ষার্থীদের মুক্ত চিন্তার স্বপ্ন দেখায়। শিক্ষার্থীরা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের প্রাণ।

"বিশ্ববিদ্যালয়ের প্রাণ এই শিক্ষার্থীদের ওপর বশেমুরবিপ্রবির উপাচার্য সন্ত্রাসী বাহিনী লেলিয়ে দিয়েছেন। কিন্তু তিনি এখনও তার সিংহাসনে বসে আছেন।”

মাইদুল ইসলাম বলেন, “শিক্ষার্থীদের মা-বাবা তাদের সন্তানদের আমাদের হাতে তুলে দেয়, আমাদের অভিভাবক মনে করে। অথচ আমরা তাদের পিটিয়ে জখম করছি। এটাতো হতে পারে না, এটা অন্যায়।”

সমাবেশে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী এন এম নাছির উদ্দীন বলেন, “আন্দোলনরত শিক্ষার্থীদের উপর ভিসির লালিত বাহিনী বর্বর হামলা চালিয়েছে। এসময় নারী শিক্ষার্থীরও ছাড় পায়নি। আমরা এই ঘটনার বিচারের পাশাপাশি দ্রুত ভিসির পদত্যাগ দাবি করছি।”

অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী দেওয়ান তাহমিদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখে ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সব্যসাচী ইমন, অর্থনীতি বিভাগের স্নাতকোত্তর শ্রেণির ছাত্র আবিদ খন্দকার, রাজেশ্বর দাস গুপ্ত, একই বিভাগের প্রথম বর্ষের জাহিদুল হাসান, নৃবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নোমান হোসেন প্রমুখ।