শক্তিশালী রাজনৈতিক ঢেউয়ের মধ্য দিয়ে যাচ্ছে দেশ: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাংলাদেশ একটি শক্তিশালী রাজনৈতিক আবহাওয়া বা রাজনৈতিক ঢেউয়ের মধ্য দিয়ে যাচ্ছে। এটা ইতিবাচক ঢেউ, পরিবর্তনের ঢেউ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2019, 01:17 PM
Updated : 21 Sept 2019, 01:17 PM

এর মধ্যে সবচেয়ে বড় শক্তি রাজনীতি মন্তব্য করে তিনি বলেন, “আর রাজনীতির মূল শক্তি দেশের জনগণ। যতক্ষণ রাজনীতির সাথে দেশের জনগণ থাকবে, ততক্ষণ ভয়ের কোনো কারণ নেই।”

শনিবার চট্টগ্রাম অফিসার্স ক্লাবে ক্রেডিট ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ) আয়োজিত ‘আর্থিক অন্তর্ভুক্তি তথা টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে ক্ষুদ্র অর্থায়ন সংস্থাসমূহের ভূমিকা’ শীর্ষক আঞ্চলিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

এম এ মান্নান বলেন, এনজিও হচ্ছে দেশের উন্নয়নে সরকারের সহায়ক শক্তি। সরকার এনজিওবান্ধব। তবে মনে রাখতে হবে, সরকারের সব কার্যক্রম দেশ ও জনগণের স্বার্থের জন্যই। কাজেই কোনো নিয়মকে ‘বেড়াজাল’ ভাবলে চলবে না।

তিনি বলেন, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ) হচ্ছে সরকারের পক্ষ থেকে এনজিওদের অভিভাবক সংস্থা। তারা শুধু রেগুলেটর নয়, ফ্যাসিলিটেটরও।

এনজিওদের বিভিন্ন দাবির বিষয়ে তিনি সংশ্লিষ্টদের সাথে কথা বলবেন বলে এ সময় উল্লেখ করেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএনএমের নির্বাহী পরিচালক ড. মোস্তাফা কে মুজেরী।

প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মো. আবদুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান, সিডিএফের নির্বাহী পরিচালক আবদুল আউয়াল বক্তৃতা করেন।

এছাড়া প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন বেসরকারি সংস্থা মমতা’র নির্বাহী পরিচালক রফিক আহামদ, বূরো বাংলাদেশ’র পরিচালক মো. মোশাররফ হোসেন, অন্তর সোসাইটির প্রধান উপদেষ্টা মো. এমরানুল হক চৌধুরী, পেইজ ডেভেলপমেন্ট সেন্টারের নির্বাহী পরিচালক লোকমান হাকিম, ইপসা’র প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান, আইডিএফের নির্বাহী পরিচালক জহিরুল আলম, ঘাসফুলের নির্বাহী পরিচালক আফতাবুর রহমান জাফরী।

মূল প্রবন্ধের ওপর আলোচনায় বিভিন্ন এনজিও কর্মকর্তারা তাদের প্রদত্ত সেবার ওপর আদায়কৃত সার্ভিস চার্জ বর্তমানের ২৪ শতাংশ থেকে বাড়ানোর দাবি জানান। এছাড়া ফান্ড প্রবাহ বর্ধিতকরণ, প্রদত্ত অন্য একটি চার্জ শতকরা দশমিক ১৫ থেকে কমানো, ছোট এনজিওগুলোকে রক্ষা করা প্রভৃতি দাবি উপস্থাপন করেন।