আইয়ুব বাচ্চুর ‘রুপালি গিটার’ স্থান নিল প্রবর্তক মোড়ে

জনপ্রিয় ব্যান্ডশিল্পী আইয়ুব বাচ্চুর স্মৃতি ধরে রাখতে চট্টগ্রাম মহানগরীর প্রবর্তক মোড়ে গড়ে তোলা হয়েছে একটি  ‘রুপালি গিটার’।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2019, 05:07 PM
Updated : 18 Sept 2019, 05:07 PM

স্টিলের পাত দিয়ে তৈরি গিটারটির উচ্চতা ১৮ ফুট। গিটারটিতে রয়েছে ছয়টি তার। নগরীর গোল পাহাড় মোড় থেকে প্রবর্তকের দিকে যাওয়ার পথে গিটারটির সামনের অংশ চোখে পড়ে।

বুধবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে এ ভাস্কর্যের উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

শিল্পীর শহরে তার প্রথম মৃত্যুবার্ষিকীর এক মাস আগে ভাস্কর্যটির উদ্বোধন করা হল।

সিটি মেয়র বলেন,  “সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুর স্মৃতি রক্ষায় এই রুপালি গিটার সমেত ফোয়ারাটি তৈরি করা হয়েছে।

“রূপালি গিটার ছিল আইয়ুব বাচ্চুর অত্যন্ত প্রিয় বাদ্যযন্ত্র। সারা দেশেই তার ভক্তের সংখ্যা গুণে শেষ করা যাবে না। এ কারণেই তিনি দেশ বরেণ্য শিল্পী, একজন কিংবদন্তিতুল্য ব্যক্তিত্ব।”

নাছির বলেন, “আমরা একদিন বাচ্চুর মত এই পৃথিবী ছেড়ে চলে যাব। কিন্তু যাওয়ার আগে সমাজসেবামূলক বা জনকল্যাণমূলক কাজ করে যেতে হবে। তবেই দেশের মানুষ মনে রাখবে।”

বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতাঙ্গনে গিটারের জাদুকর হিসেবে খ্যাত আইয়ুব বাচ্চু গত বছরের ১৮ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান।

বেঁচে থাকতে এক সাক্ষাৎকারে বাচ্চু বলেছিলেন,  “ছেলেবেলায় গান শুনতে শুনতে নিজে চেষ্টা করতে গিয়েই তার গায়ক হয়ে ওঠা। পশ্চিমা সংগীতের প্রেমে পড়ে হাত দেন গিটারে।”

গত বছর আইয়ুব বাচ্চুকে শেষ শ্রদ্ধা জানাতে এসে ব্যান্ডদল ফিডব্যাকের ফুয়াদ নাসের বাবু বলেছিলেন, “উনার গিটার বাজানো দেখে দেশের হাজার হাজার তরুণ গিটার বাজাতে উদ্বুদ্ধ হয়েছে, গিটার বাজানো শিখেছে।”

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্ম নেওয়া আইয়ুব বাচ্চুর কৈশোর আর তারুণ্যের দিনগুলো কেটেছে চট্টগ্রামে।

নগরীর সৌন্দর্য বর্ধন প্রকল্পের আওতায় চট্টগ্রামেই আইয়ুব বাচ্চুর স্মরণে এই ভাস্কর্য নির্মাণের উদ্যোগ নেয় সিটি করপোরেশন।

দুই মাস আগে সিদ্ধান্ত নেওয়া হয় চট্টগ্রামের প্রবর্তক মোড়ে বসানো হবে রূপালি গিটার আদলের ভাস্কর্য।

এই এলাকা দিয়ে যারা যাচ্ছেন তারা রূপালি স্টিনলেস স্টিলের তৈরি বিশাল গিটারটি দেখে  উচ্ছ্বসিত হচ্ছেন।

চসিক প্রধান নগর পরিকল্পনাবিদ একে এম রেজাউল করিম বলেন,  “এই গিটারটি নান্দনিক এবং শৈল্পিকভাবে উপস্থাপন করা হয়েছে। নগরের সৌন্দর্য বর্ধনের অংশ হিসেবে আউটসোর্সিংয়ের মাধ্যমে প্রায় তিন কোটি টাকায় এই প্রকল্পটি বাস্তবায়ন করা হয়।”

প্রকল্পের আওতায় রূপালি গিটার স্থাপন ছাড়াও প্রবর্তক মোড়ের চারপাশে রোড বিউটিফিকেশন, ওয়াকওয়ে নির্মাণ, দেয়ালে ম্যুরাল, সবুজায়ন ইত্যাদি কাজ সম্পন্ন করা হবে বলেও জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, আইয়ুব বাচ্চুর মামা আবদুল আলিম, ছোট ভাই জাকারিয়া ইরফান, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন উপস্থিত ছিলেন।