ঈদ জামাতে এক কাতারে

চট্টগ্রামের ঈদ জামাতে সম্প্রীতির আবাহনে এক কাতারে মিলেছেন আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2019, 10:17 AM
Updated : 12 August 2019, 10:18 AM

সোমবার সকাল পৌনে ৮টায় নগরীর জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে ঈদের প্রধান জামাত হয়। বিভিন্ন শ্রেণি পেশা ও নানা বয়সের মানুষ এ জামাতে অংশ নেন।

প্রধান জামাতে ইমামতি করেন জমিয়াতুল ফালাহ মসজিদের পেশ ইমাম মোহাম্মদ আহমুদুল হক। একই মাঠে সকাল পৌনে ৯টায় দ্বিতীয় জামাতে ইমামতি করেন জামেয়া আহমদিয়া সুন্নীয়া আলীয়া মাদ্রাসার প্রধান মোফাচ্ছির কাজী মাওলানা মোহাম্মদ ছালেকুর রহমান।

নামাজের পর মোনাজাতে দেশ ও মানুষের কল্যাণ কামনায় সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেন সমবেতরা।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, সাবেক মেয়র বিএনপি নেতা মীর মো. নাছির উদ্দিন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাৎ হোসেন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সোলায়মান আলম শেঠসসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা অংশ নেন প্রধান জামাতে।

নামাজ শেষে পরস্পরের সঙ্গে আলিঙ্গনের মধ্য দিয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে দেখা যায় তাদের।

নগরীতে এবার সিটি কর্পোরেশন ও জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ১৬৫টি স্থানে ঈদের জামাত হয়েছে। চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সকাল ৮টায় ঈদের বড় জামাত হয় এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে। 

নামাজ আদায়ের পরপরই নগরীর বিভিন্ন অলিগলি, রাস্তা, মাঠে, বাসা-বাড়ির সামনে শুরু হয় পশু কোরবানির পালা। 

চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ও কাউন্সিলর শৈবাল দাশ সুমন জানান, প্রায় ৪ হাজার কর্মী ৪১টি ওয়ার্ড থেকে বর্জ্য অপসারণের দায়িত্বে রয়েছেন। বর্জ্য বহনের কাজে ব্যবহৃত হচ্ছে সিটি করপোরেশনের ৩০০ গাড়ি।

মেয়র আ জ ম নাছির উদ্দীন তার কর্মীদের বিকেল ৫টার মধ্যে নগরীর কোরবানির বর্জ্য অপসারণের সময় বেঁধে দিয়েছেন। নগরের ৪১টি ওয়ার্ডকে চারটি অঞ্চলে ভাগ করে চারজন কাউন্সিলরকে তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে। 

বর্জ্য অপসারণের বিষয়ে সিটি করপোরেশনের বিদ্যুৎ বিভাগের কার্যালয়ে একটি নিয়ন্ত্রণকক্ষও খোলা হয়েছে। 

কোথাও কোরবানির জবাই করা পশুর বর্জ্য পড়ে থাকলে ০৩১- ৬৩০৭৩৯, ০৩১-৬৩৩৬৪৯ অথবা ০১৭১২২৫২৬১৫, ০১৬৭৫২১৮৪৮৫ নম্বরে ফোন করে জানাতে অনুরোধ করা হয়েছে নগরবাসীকে।