চিড়িয়াখানার উন্নয়নে পুরস্কৃত চট্টগ্রাম জেলা প্রশাসন

চট্টগ্রাম চিড়িয়াখানার অবকাঠামোগত উন্নয়ন ও সংস্কারের জন্য জনপ্রশাসন পদক ২০১৯ পেয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2019, 07:10 PM
Updated : 23 July 2019, 07:10 PM

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাষ্ট্রপতি আবদুল হামিদ এই পদক তুলে দেন।

চিড়িয়াখানা পরিচালনার সাথে যুক্ত চট্টগ্রাম জেলা প্রশাসনের চার বর্তমান ও সাবেক কর্মকর্তা এবং চিড়িয়াখানার ডেপুটি কিউরেটরসহ মোট পাঁচজন এই দলগত পদক পেলেন।

উন্নয়নের মাধ্যমে আর্থ-সামাজিক পরিবেশে অবদান রাখায় তাদের এ পদক দেওয়া হয়। এটি ‘সাধারণ’ ক্ষেত্রের ‘দলগত’ শ্রেণির পদক।

পদকপ্রাপ্তরা হলেন- চট্টগ্রামের জেলা প্রশাসক ও চিড়িয়াখানা পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ ইলিয়াস হোসেন, চট্টগ্রামের সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মমিনুর রশিদ, চিড়িয়াখানা পরিচালনা কমিটির সদস্য সচিব ও হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমীন, চট্টগ্রাম জেলা প্রশাসনের সাবেক সহকারী কমিশনার মো. তৌহিদুল ইসলাম এবং চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মো. শাহাদাত হোসেন শুভ।

এই দলের উদ্যোগে চট্টগ্রাম চিড়িয়াখানার অবকাঠামোগত সংস্কার ও আধুনিক পদ্ধতিতে প্রাণি সংরক্ষণ ও পরিচর্যার ব্যবস্থা গ্রহণ করা হয়।

চিড়িয়াখানা পরিচালনা কমিটির সদস্য সচিব মো. রুহুল আমীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সংস্কারের মাধ্যমে চিড়িয়াখানাকে চট্টগ্রামের মানুষের বিনোদনের অন্যতম ক্ষেত্রে পরিণত করায় এই পদক দেওয়া হয়েছে।

১৯৮৯ সালে নগরীর ফয়’স লেক এলাকায় ছয় একর জমিতে নির্মিত হয় চট্টগ্রাম চিড়িয়াখানা। এটি পরিচালনা করে চট্টগ্রাম জেলা প্রশাসন।

দীর্ঘদিন সংস্কারের অভাবে এবং প্রাণি সংখ্যা ও বৈচিত্র্যের অপ্রতুলতার কারণে শ্রীহীন হয়ে পড়ে চিড়িয়াখানাটি। ২০১৬ সালে এটি সংস্কার, অবকাঠামো উন্নয়ন ও প্রাণি সংখ্যা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়।

চিড়িয়াখানায় পাখির জন্য নতুন এভিয়ারি নির্মাণ করা হয়। শিশুদের বিনোদনের জন্য নির্মিত হয় চিলড্রেন জোন।

চিড়িয়াখানার আয় বাড়িয়ে তা দিয়ে বিদেশ থেকে বেঙ্গল টাইগার ও জেব্রাসহ বিভিন্ন প্রাণি আনা হয়।

মাস দুয়েক আগে শিশুদের জন্য চিড়িয়াখানাকে আকর্ষণীয় করতে বর্ণিলভাবে সাজানো হয় ভেতরের প্রাঙ্গণ। চিড়িয়খানার সীমানা বাড়িয়ে সংলগ্ন পাহাড়ি এলাকায় অভয়ারণ্য গড়ে তোলার কাজও চলমান।

চট্টগ্রাম চিড়িয়াখানায় সাদা বাঘ, জেব্রা, সিংহ, ম্যাকাওসহ বিভিন্ন প্রজাতির বিদেশি পাখি, উট পাখি, ইমু, বন গরু, কুমির দর্শকদের অন্যতম আকর্ষণ। চিড়িয়াখানাটিতে ৬৬ প্রজাতির মোট ৬২০টি প্রাণি আছে।