সিসিসির অভিযানে ৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

চট্টগ্রাম নগরীর অক্সিজেন মোড় ও বায়েজিদ সড়ক এলাকায় অভিযান চালিয়ে ৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2019, 03:08 PM
Updated : 23 July 2019, 03:08 PM

মঙ্গলবার বেলা ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সিসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার ও স্পেশাল ম্যাজিস্ট্রেট যুগ্ম জেলা জজ জাহানারা ফেরদৌসের নেতৃত্বে উচ্ছেদ অভিযান পরিচালিত হয়।

অক্সিজেন মোড় এলাকায় সড়কের পাশের নালা ও ফুটপাত দখল করে এসব স্থাপনা গড়ে উঠেছিল।

চলতি মাসে ভারি বৃষ্টিতে কয়েক দফায় অক্সিজেন মোড় এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। নগরীর অন্যান্য স্থানে পানি নামলেও অক্সিজেন মোড় এলাকায় কয়েকদিন ধরে পানি জমে থাকার ঘটনা ঘটে।

নগরীর অন্যতম প্রধান প্রবেশ পথ অক্সিজেন সড়ক ধরেই চট্টগ্রাম-হাটহাজারী সড়ক।

এই সড়ক দিয়ে পার্বত্য জেলা রাঙামাটি ও খাগড়াছাড়ি, চট্টগ্রাম জেলার রাউজান, হাটহাজারী ও ফটিকছড়ি উপজেলায় যান চলাচল করে।

অক্সিজেন মোড়ে দীর্ঘমেয়াদি জলাবদ্ধতার কারণে এই সড়কে যানজট সৃষ্টি হচ্ছিল।

সোমবার সিসিসি’র জনসংযোগ কর্মকর্তা রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দীঘদিন ধরে ওই এলাকায় কিছু অসাধু লোকজন নালার উপর অবৈধভাবে দোকান ঘর নির্মাণ করে অবৈধভাবে ব্যবসা-বাণিজ্য ও ভাড়া আদায় করে আসছিল।

“এতে ব্যাহত হচ্ছিল অত্র এলাকার পানি নিষ্কাশন ব্যবস্থা। মঙ্গলবার সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের নির্দেশে উচ্ছেদ অভিযান চালিয়ে নালাটি দখলমুক্ত করা হয়।”

সিসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার সাংবাদিকদের বলেন, অভিযানে বিভিন্ন ধরনের ৫০টি স্থাপনা অপসারণ করা হয়। নালা ও ফুটপাতের ওপর নির্মিত এসব স্থাপনার কারণে ওই মোড়ে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছিল।

“এখন সেখানে নতুন নালা নির্মাণ করা হবে। কিছু অংশে নালা পরিষ্কার করে দেওয়া হবে। আশাকরি এতে জলাবদ্ধতা সমস্যা আর থাকবে না।”

এই অভিযানের পূর্বে অবৈধ দোকানপাটগুলো সরিয়ে নিতে সংশ্লিষ্টদের সিসিসি’র পক্ষ থেকে বেশ কয়েকবার মৌখিক নির্দেশ দেয়া হয়। এরপরও অবৈধ দখলদাররা তাদের দোকানপাট সরিয়ে না নেয়ায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সিসিসি।