ডেঙ্গু প্রতিরোধে চট্টগ্রাম কারাগারে বিশেষ কার্যক্রম

ডেঙ্গুর প্রাদুর্ভাব বাড়তে থাকায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে মশা মারতে বিশেষ কার্যক্রম শুরু করতে যাচ্ছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ। 

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2019, 04:16 PM
Updated : 22 July 2019, 04:16 PM

চট্টগ্রামের সিভিল সার্জন কারাগারে বিপুল সংখ্যক কয়েদি ও হাজতির উপস্থিতির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে সিটি মেয়রকে চিঠি দেওয়ার পর এই উদ্যোগ নেওয়া হল।

সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে হাজতি-কয়েদি এবং কারা কর্মকর্তারা মিলে প্রায় ১০ হাজার ছয়শ মানুষ আছেন।

“সেখানে যদি একবার কোনো কারণে ডেঙ্গু দেখা দেয় তাহলে তা ভয়াবহ আকার ধারণ করার আশঙ্কা আছে। তাই বিষয়টি বিবেচনায় নিয়ে কারাগারে মশা নিধনের কার্যক্রম পরিচালনা করতে মেয়র বরাবর চিঠি দিয়েছি।”

তার চিঠি পাওয়া কথা জানিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ বিষয়ে আমরা কাজ শুরু করতে চাই কয়েক দিনের মধ্যে।

এদিকে সোমবার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু জ্বর নিয়ে আরেকজন রোগী ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম।

তিনি জানান, আজ যিনি ভর্তি হয়েছেন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। চট্টগ্রাম আসার পর তিনি জ্বর অনুভব করেন।

সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী জানান, ফৌজদারহাটের বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজে (বিআইটিআইডি) দুজন ডেঙ্গু রোগী এ মাসে চিকিৎসা নিয়েছেন বলে তিনি জানতে পেরেছেন। সব মিলিয়ে জানুয়ারি থেকে এ পর্যন্ত মোট ২৪ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে চট্টগ্রামে।

এর মধ্যে ১ থেকে ২০ জুলাই পর্যন্ত সময়ে মোট ১১ জন ডেঙ্গু রোগী বিভিন্ন বেসরকারি হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।