এইচএসসি: চট্টগ্রামে বেড়েছে জিপিএ-৫

এইচএসসি পরীক্ষায় এবার চট্টগ্রামে পাসের হার সামান্য কমলেও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2019, 11:35 AM
Updated : 17 July 2019, 01:07 PM

এই বোর্ডে এবার পাস করেছে ৬২ দশমিক ১৯ শতাংশ শিক্ষার্থী, গতবারে যা ৬২ দশমিক ৭৩ শতাংশ ছিল। এবার জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৮৬০জন শিক্ষার্থী। গতবারের চেয়ে এই সংখ্যা এক হাজার ২৪৭ জন বেশি।

সব বোর্ড মিলিয়ে এবার উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পাস করেছে ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী; জিপিএ-৫ পেয়েছে মোট ৪৭ হাজার ২৮৬ জন।

বুধবার এ পরীক্ষার ফল প্রকাশের পর চট্টগ্রাম শিক্ষাবোর্ড কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এবারের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান।

তিনি জানান, এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে ২৬০টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯৮ হাজার ৯২৬ জন পরীক্ষার্থী এইচএসসিতে বসেছিল, তাদের মধ্যে পাস করেছে ৬১ হাজার ৫২৩জন।

এ বোর্ডে পাসের হারে ছাত্রদের তুলনায় ছাত্রীরা এগিয়ে আছে। ছাত্রদের মধ্যে পাসের হার যেখানে ৫৯ দশমিক ২১ শতাংশ, সেখানে ৬৫ দশমিক ১১ শতাংশ ছাত্রী এবার পাস করেছে।

তবে পূর্ণ জিপেএ পেয়েছে ছাত্ররাই বেশি। যেখানে এক হাজার ৪৪৮ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে, ছাত্রীদের মধ্যে পূর্ণ জিপিএ পেয়েছে এক হাজার ৪১২ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে চারটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবার কোনো পরীক্ষার্থী ফেল করেনি; একটি প্রতিষ্ঠানের কোনো পরীক্ষার্থীই পাস করতে পারেনি।

চট্টগ্রাম বোর্ডে এবার বিজ্ঞান বিভাগে পাসের হার ৮০ দশমিক ০৯ শতাংশ, মানবিকে ৪৮ দশমিক ৬৫শতাংশ এবং ব্যবসায় শিক্ষায় ৬৪ দশমিক ৮৮ শতাংশ।

চট্টগ্রাম মহানগরে ৭৫ দশমিক ৩২ শতাংশ শিক্ষার্থী পাস করলেও জেলায় পাসের হার ৫৫ দশমিক ৬১ শতাংশ।

এছাড়া পার্বত্য জেলা রাঙামাটির ৪৫ দশমিক ৫০ শতাংশ, খাগড়াছড়ির ৪৯ দশমিক ৯৩ শতাংশ, বান্দরবানের ৫৯ দশমিক ৭১ শতাংশ এবং কক্সবাজারের ৫৪ দশমিক ৩৯ শতাংশ পরীক্ষার্থী এবার উচ্চ মাধ্যমিক পাস করেছে।