চিটাগাং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে বাজেট নিয়ে আলোচনা

বেসরকারি চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) অনুষ্ঠিত হয়েছে ‘কেমন হল দেশের বাজেট’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2019, 04:19 PM
Updated : 15 July 2019, 04:19 PM

সম্প্রতি নগরীর জামালখান ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টির বিজনেস স্কুল এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশনের চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং বিভাগের অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিন বলেন, “সরকার ট্যাক্স, রেমিট্যান্স, চতুর্থ শিল্প বিপ্লবসহ গুরুত্বপূর্ণ বিষয়গুলোর দিকে বেশি নজর দিয়েছে। তবে আমাদের রাজস্ব সংগ্রহের দিকে অধিক খেয়াল রাখতে হবে।

“বিশেষ জনগোষ্ঠীর প্রশিক্ষণ ও কর্মসংস্থান সৃষ্টির জন্য সরকারিভাবে নেওয়া সিদ্ধান্তগুলো সত্যিই প্রশংসনীয়। ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে উন্নয়নের লক্ষ্যমাত্রায় নিয়ে যেতে চাইলে এ ধরনের বাজেটের সমন্বয় ও ভারসাম্য রক্ষা করা জরুরি।”

টেকসই অর্থনীতির জন্য  ‘যুগোপযোগী’ বাজেট বাস্তবায়নের কোনো বিকল্প নেই উল্লেখ কর সিআইইউ’র উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন,  “বাজেটের আকার বাড়বে। ব্যয়ও বাড়বে। তবে খেয়াল রাখতে হবে আর্থসামাজিক খাতের উন্নয়ন যেন সবার আগে হয়।”

সিআইইউ’র হিসাব বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. ইমন কল্যাণ চৌধুরী বলেন, ”যদি দুর্নীতি রোধ ও স্বচ্ছতা প্রতিষ্ঠা করা সম্ভব হয় তবেই এই বাজেট উন্নয়নের ধারক হয়ে কাজ করবে।”

সভাপতির বক্তব্যে সিআইইউ’র বিজনেস স্কুলের ডিন ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ বলেন, ”রাজস্ব আদায়ে করের ভার যেন সাধারণ মানুষের ওপর না পড়ে।”