সংক্ষিপ্ত পথে সমাজ পরিবর্তন সম্ভব নয়: শিক্ষার্থীদের পুলিশ কর্মকর্তা আমেনা

‘সংক্ষিপ্ত পথে’ সমাজ পরিবর্তন সম্ভব নয় মন্তব্য করে জঙ্গিবাদের প্রলোভনে পা না দিতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম নগর পুলিশের অতিরিক্ত কমিশনার আমেনা বেগম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2019, 01:23 PM
Updated : 19 June 2019, 01:23 PM

চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে বুধবার ‘উগ্রবাদ বিরোধী ছাত্র সংলাপ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তার এ আহ্বান আসে

শিক্ষার্থীদের উদ্দেশে আমেনা বেগম বলেন, বয়ঃসন্ধির সময়, অর্থাৎ ১৩ থেকে ১৯ বছর এমন একটা বয়স যখন সবকিছু পরিবর্তন করার একটা চিন্তা থাকে।

“এ সময় মনে হয় যে আমি পৃথিবীটাকে পরিবর্তন করে ফেলব। অনেক সময় মনে হয়, আমাকে যে যুদ্ধে আহ্বান করছে- যে শর্টকাট, এটার মাধ্যমে হয়ত পরিবর্তন করতে পারব। বাট দ্যাট ইজ নট দ্যা কারেক্ট ওয়ে।... এটা যে ভুল পথ সেটা বোঝার মত বয়স ওই ছেলেটি বা মেয়েটির হয়নি।”

এই পুলিশ কর্মকর্তা বলেন, “এমনও অনেক দেখতে পেয়েছি, মেয়েরা ফোনে, ফেইসবুকে বা অ্যাপে কোনো জঙ্গির সাথে প্রেমের সম্পর্কে জড়াচ্ছে। ওই ছেলের সাথে বাসা থেকে চলে গেছে। তাকে কিন্তু পরে আত্মঘাতী হামলায় ব্যবহার করার পরিকল্পনা করা হচ্ছে। এ রকম কয়েকটা ঘটনা কিন্তু পেয়েছি।

“এটা তোমাদের মাথায় রাখতে হবে- ইট ইজ নট দ্যা রাইট ওয়ে টু চেইঞ্জ দ্য সোসাইটি। সোসাইটিকে চেইঞ্জ করতে হলে আরও অনেক কঠোর পরিশ্রম করতে হবে। শর্টকাট দিয়ে সোসাইটি পরিবর্তন করা যায় না।”

অতিরিক্ত কমিশনার আমেনা বেগম বলেন, ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় উচ্চবিত্তের পরিবারের সন্তানরা যেমন ছিল, নিম্নবিত্তের পরিবারের সন্তানও ছিল। তারা কেন এসবে জড়াল, এর প্রেক্ষাপট কী- সেসব বিষয়ও দেখতে হবে।

শিক্ষার্থীরা যেন ‘ভুল পথে’ না যায়, সেজন্য শিক্ষক ও পরিবারের সদস্যদেরও সচেতন থাকার আহ্বান জানান এই পুলিশ কর্মকর্তা।

“আপনাদের নজর রাখতে হবে। একজন শিক্ষক তার শিক্ষার্থীকে দেখে ধারণা করতে পারেন যে তার মনের মধ্যে অন্য কিছু চলছে। বাবা-মারও উচিত তার সন্তান কোথায় যায়, কী করে, কার সাথে মেশে, তার চিন্তা ভাবনা কী...।”

আমেনা বেগম বলেন, হলি আর্টিজানের ঘটনার পর পুলিশ জোরালোভাবে কাজ শুরু করে। পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট এখন শুধু জঙ্গিদের নিয়ে নয়, ‘র‌্যাডিকালাইজেশন’ প্রতিরোধেও কাজ করছে।

বাংলাদেশ এখন জঙ্গিবাদ দমনে বিশ্বে ‘রোল মডেল’ দাবি করে তিনি বলেন, “জঙ্গিবাদ নিরসনে আমাদের পুলিশ যে ভূমিকা রেখেছে তা সারা বিশ্ব এখন জানতে চায়।”

‘বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের’ আওতায় দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে কাউন্টার টেররিজম ইউনিটের উপ কমিশনার আবদুল মান্নান, চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) মেহেদী হাসান, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) আবদুর রউফ উপস্থিত ছিলেন।