মহিউদ্দিন সোহেল হত্যা: কাউন্সিলর সাবেরকে কারাগারে পাঠানোর আদেশ

চট্টগ্রামের পাহাড়তলীতে সাবেক আওয়ামী লীগ নেতা মহিউদ্দিন সোহেল হত্যা মামলায় আদালতে আত্মসর্মপণ করা ওয়ার্ড কাউন্সিলর সাবের আহম্মেদকে কারাগারে পাঠানো হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2019, 10:01 AM
Updated : 28 May 2019, 10:01 AM

মঙ্গলবার মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধার আদালত এ আদেশ দেন।

সাবের আহম্মেদ নগরীর ১২ নম্বর সরাইপাড়া ওয়ার্ডের কাউন্সিলর এবং পাহাড়তলি বাজার রেলওয়ে বাজার ব্যবসায়ী সমিতির আহ্বায়ক।

চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি ফখরুদ্দিন চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মহিউদ্দিন সোহেল হত্যা মামলায় উচ্চ আদালতে জামিন চেয়ে পাননি সাবের আহম্মেদ।

“উচ্চ আদালত তাকে চার সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলেছিলেন। সেই আদেশ অনুসারে ২৮ এপ্রিল এখানে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। তখন আদালত জামিন শুনানির জন্য আজ সময় নির্ধারণ করেন।”

ফখরুদ্দিন চৌধুরী বলেন, জামিন শুনানি শেষে তা নামঞ্জুর করে আদালত সাবের আহম্মেদকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

এর আগে গত ২৩ এপ্রিল আগ্রাবাদ জাম্বুরি মাঠে পুলিশের সাথে কথিত ‘বন্দুকযুদ্ধে’ মারা যান এ মামলার আসামি মো. জাবেদ (২২)।

ঘটনার দুই দিন পর ৯ জানুয়ারি পাহাড়তলি এলাকা থেকে গ্রেপ্তার হন এ মামলার আরেক আসামি জাতীয় পার্টির নগর কমিটির যুগ্ম আহ্বায়ক এবং পাহাড়তলি রেলওয়ে বাজার ব্যবসায়ী সমিতির আহ্বায়ক কমিটির সদস্য ওসমান খান।

পাহাড়তলী রেলওয়ে বাজারে গত ৭ জানুয়ারি সকালে মহিউদ্দিন সোহেলকে পিটিয়ে হত্যা করা হয়। পুলিশ ও ব্যবসায়ীরা সে সময় বলেছিলেন, বাজারের লোকজন ‘চাঁদাবাজি’তে অতিষ্ঠ হয়ে এ ঘটনা ঘটিয়েছে।

কিন্তু মহিউদ্দিন সোহেলের পরিবার পরদিন সংবাদ সম্মেলন করে দাবি করে, ‘পরিকল্পিতভাবে’ এই হত্যাকাণ্ড ঘটনো হয়েছে।

এরপর সোহেলের ভাই শাকিরুল ইসলাম শিশির হত্যা, অগ্নিসংযোগ ও লুটপাটের অভিযোগে ২৭ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতপরিচয় আরও দেড়শ জনকে আসামি করে মামলা করেন।

পাহাড়তলী রেলওয়ে বাজার ব্যবসায়ী সমিতির আহ্বায়ক ওয়ার্ড কাউন্সিলর সাবের আহম্মেদ, জাতীয় পার্টির নেতা ওসমান খান ও যুবদল নেতা শওকত খান রাজুকেও সেখানে আসামি করা হয়। ওসমান ও রাজুকে পুলিশ ইতোমধ্যে গ্রেপ্তার করেছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সাবেক সহ সম্পাদক সোহেল তার আগে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে ছিলেন। চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে তিনি পরিচিতি ছিলেন এলাকায়।