ইচ্ছেমতো পোশাকের দাম রাখায় মিমি সুপার মার্কেটকে লাখ টাকা জরিমানা

পণ্যের গায়ে এবং দোকানে মূল্য তালিকা না থাকায় চট্টগ্রামের মিমি সুপার মার্কেট ব্যবসায়ী সমিতিকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2019, 05:43 PM
Updated : 24 May 2019, 05:43 PM

শুক্রবার বিকালে নগরীর প্রবর্তক এলাকায় অবস্থিত মিমি সুপার মার্কেটে অভিযান চালায় চট্টগ্রাম জেলা প্রশাসনের পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাহমিলুর রহমান ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তৌহিদুল ইসলাম নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত।

তৌহিদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অভিযানের আগে বাজার মনিটরিং টিমের সদস্যদের ছদ্মবেশে মার্কেটের পরিস্থিতি পর্যবেক্ষণে পাঠানো হয়। এ সময় মার্কেটের অধিকাংশ দোকানে কোনো মূল্য তালিকা ছিল না। পণ্যের গায়েও কোনো মূল্য লেখা পাওয়া যায়নি।

নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মার্কেটে প্রবেশ করতেই কাপড়সহ অন্যান্য পণ্য বিক্রিতে নানা কারসাজি ও অনিয়মের চিত্র ফুটে ওঠে৷

ম্যাজিস্ট্রেট তৌহিদুল জানান, ওই মার্কেটে অভিজাত দোকানগুলো পরিদর্শন করে দেখা যায়, ভারত থেকে আমদানি করা শাড়ি-লেহেঙ্গা-থ্রি পিস, বাচ্চাদের ড্রেস এর কাগজপত্রের মূল্যের সাথে দোকান মালিকরা কোড আকারে পণ্যের গায়ে ও রেজিস্টারে যে মূল্য লিখে রাখছেন সেটা যৌক্তিক নয়।

২০১৬ সালে বাংলাদেশে প্রথমবারের মতো চট্টগ্রামে ঈদের আগে কাপড়সহ অন্যান্য বস্ত্র ও সামগ্রী চড়া মূল্যে বিক্রি রোধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছিল।

ওই সময় বাজার মনিটরিং টিমের ম্যাজিস্ট্রেটদের অভিযানে মিমি সুপার মার্কেটে একই ধরনের গাফিলতি ধরা পড়ে। সে সময় দোকান মালিক সমিতির পক্ষ থেকে অঙ্গীকার করা হয়েছিল, সব দোকানে পণ্যের সরাসরি মূল্য তালিকা ও ট্যাগ সংরক্ষণ করা হবে।

তবে শুক্রবারের অভিযানে দেখা যায়, মিমি সুপার মার্কেটের দোকান মালিকরা কোনো ধরনের পণ্য তালিকা ও পণ্যের গায়ে প্রাইস ট্যাগ সংরক্ষণ করছেন না। ক্রেতাদের কাছে স্বেচ্ছাচারীভাবে পোশাকসহ অন্যান্য পণ্য বিক্রি করা হচ্ছে।

মিমি সুপার মার্কেটের দোকান মালিক সমিতির সভাপতি ও সম্পাদককে সাথে নিয়ে ১৮টি দোকানে অভিযান চালানো হয়। এর মধ্যে ১৬ দোকানে মূল্য তালিকা বা পণ্যের গায়ে প্রাইস ট্যাগ নেই। এসব দোকানে অযোক্তিক ও অধিক মূলে বিক্রি হচ্ছে শাড়ি, লেহেঙ্গা, থ্রি পিস, বাচ্চাদের জামা-কাপড়।

এসব অনিয়মের জন্য মিমি সুপার মার্কেটের দোকান মালিক সমিতি সভাপতি জাকির হোসেনকে এক লাখ টাকা জরিমানা করা হয় বলে জানান ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম।