ভোগান্তির ৩ বছর পর শেষ হচ্ছে সড়ক নির্মাণ কাজ

সড়ক নির্মাণ কাজ শুরু হলে পুরো এলাকা জুড়ে উড়তে থাকে ধুলোবালি। আর নির্মাণ কাজের কারণে সড়ক দুটির বিভিন্ন অংশ বিভিন্ন সময় বন্ধ থাকায় নাগরিক ভোগান্তি ছিল চরমে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2019, 03:43 PM
Updated : 22 May 2019, 03:43 PM

এরমধ্যে পিসি রোড ধরে চট্টগ্রাম বন্দর থেকে বের হওয়া অধিকাংশ ট্রাক-কভার্ড ভ্যান ও লরি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দিকে চলাচল করে। সড়ক দুটির পাশের দোকান ও ব্যবসা প্রতিষ্ঠানে বিকিকিনি স্থবির হয়ে পড়ে।

তিন বছর পর নগরীর বন্দর, হালিশহর ও আগ্রবাদ এলাকার বাসিন্দাদের এ ভোগান্তির অবসান হতে চলেছে।

নগরীর দুই গুরুত্বপূর্ণ সড়ক পোর্ট কানেকটিং (পিসি) রোড এবং আগ্রাবাদ এক্সেস সড়কে কার্পেটিং এর কাজ শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি)।

বুধবার সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন পোট কানেকটিং সড়কের নিমতলা অংশে এবং আগ্রাবাদ এক্সেস সড়কের বড়পোল অংশে কার্পেটিং এর কাজ উদ্বোধন করেন।

বাসিন্দাদের ভোগান্তি হওয়ার দুঃখ প্রকাশ করে মেয়র বলেন, “এ দুটি সড়ক নগরীর জনবহুল এলাকা ও অত্যন্ত ব্যস্ততম সড়ক। এ সড়ক দুটির উন্নয়ন কাজ চলাকালে এই এলাকার বাসিন্দারা অনেক কষ্ট সহ্য করেছেন। এজন্য আমি দুঃখ প্রকাশ করছি।”

সড়ক দুটিতে প্রায় ৯ ইঞ্চি পুরু এবং তিন ধাপে কার্পেটিং করা হবে জানিয়ে তিনি বলেন, “চট্টগ্রাম বন্দরের সাথে সড়ক দুটি সরাসরি যুক্ত। দৈনিক প্রায় ১০-১২ হাজার গাড়ি এ দুটি সড়ক দিয়ে চলাচল করে।”

সড়ক নির্মাণ কাজের গুণগত মান তদারকিতে রয়েছে জাইকার বিশেষজ্ঞ দল। জাইকার অর্থায়নেই সড়ক দুটির নির্মাণ কাজ শুরু হয় ২০১৭ সালের ডিসেম্বরে।

২০১৬ সালের শুরু থেকেই পিসি রোডের নিমতলা থেকে বড়পোল পর্যন্ত অংশের কার্পেটিং উঠে গিয়ে বড় আকারের গর্তের সৃষ্টি হয়।

এরপর সড়কটির নয়াবাজার পর্যন্ত বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্থ হয়। ওই বছরের মাঝামাঝি থেকে সড়কটিতে যান চলাচল কষ্টসাধ্য হয়ে পড়ে। আর আগ্রাবাদ এক্সেস সড়কটি জলাবদ্ধতার কারণে খানাখন্দে ভরে যায়।

এরপর ২০১৭ সালের শেষ দিকে রাস্তা দুটি নতুন করে করার উদ্যোগ নেয় সিটি করপোরেশন।

এবার ঈদের আগে পিসি রোডের নিমতলা থেকে তাসফিয়া কমিউনিটি সেন্টার পর্যন্ত রাস্তার পূর্ব পাশ এবং আগ্রাবাদ এক্সেস সড়কের বেপারি পাড়া থেকে দক্ষিণাংশের কাজ শেষ করার আশ্বাস দেন মেয়র।

তিনি বলেন,  “অনেক প্রতিকূলতা ও বাধা অতিক্রম করে সড়কের কাজ শেষ করতে হয়েছে। জাইকার অর্থায়নে হচ্ছে বলে তাদের সব পরামর্শ মেনেই কাজ চালিয়ে যেতে হচ্ছে।”

পাঁচ দশমিক সাত কিলোমিটার দীর্ঘ ও ১২০ ফুট প্রস্থের পিসি রোডটি নির্মাণে ব্যয় হচ্ছে একশ কোটি টাকা।

আর  দুই দশমিক ৩৭ কিলোমিটার দৈর্ঘ্যের ১২০ ফুট প্রস্থের আগ্রাবাদ এক্সেস সড়ক নির্মাণে খরচ হচ্ছে ৫১ কোটি টাকা।

এই প্রকল্পের আওতায় আগ্রাবাদ এক্সেস সড়কের দুই পাশে ড্রেন ও ফুটপাত নির্মাণ করা হচ্ছে।

পিসি রোডে নালা, মিডিয়ান ও এলইডি আলোকায়নের কাজও চলমান বলে জানান মেয়র।

আগ্রাবাদ এক্সেস সড়কটি হালিশহর-বন্দর-নয়া বাজার অংশের সাথে নগরীর অন্যান্য অংশের অন্যতম প্রধান সংযোগ সড়ক।