রোববার চবিতে বঙ্গবন্ধু বইমেলা শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো পাঁচদিনব্যাপী ‘বঙ্গবন্ধু বইমেলা’ শুরু হচ্ছে রোববার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2019, 12:09 PM
Updated : 27 April 2019, 01:16 PM

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র ‘বঙ্গবন্ধু চেয়ার’ ও চট্টগ্রামের সৃজনশীল প্রকাশক পরিষদের সমন্বয়ে এই বইমেলা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী।

বৃহস্পতিবার উপাচার্যের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “জাতির জনক বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী স্মরণীয় করে রাখতে এ উদ্যোগ । 

“শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সম্পর্কে জানাতে এবং তাদের জ্ঞানের পরিধি বৃদ্ধি করতে এ ধরনের আয়োজন করা হয়েছে।”

সংবাদ সম্মেলনে এক লিখিত বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমেদ জানান, বইমেলায় সারা দেশের স্বনামধন্য প্রকাশক, প্রকাশনী ও বই-পরিবেশক হিসেবে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন অংশ নেবে। 

বইমেলায় প্রতিদিন লেখক-পাঠক আড্ডা অনুষ্ঠিত হবে।

বইমেলায় স্টল বরাদ্দ পাওয়ার জন্য আবেদন ফর্ম পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ৬২৭ নম্বর কক্ষে এবং বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ সংলগ্ন ‘নন্দন বইঘর’ এ। নির্দিষ্ট নিয়ম মেনে শুক্রবার বিকাল চারটার মধ্যে প্রকাশনা প্রতিষ্ঠানগুলো আবেদন ফরম জমা দিতে পারবে।

রোববার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নূর আহমদের সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন উপাচার্য ইফতেখার উদ্দীন চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন উপ-উপাচার্য শিরীণ আখতার।

মুখ্য আলোচক থাকবেন বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ভুঁইয়া ইকবাল। আলোচনা করবেন বাংলা বিভাগের সভাপতি মো. মুহীবুল আজিজ, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আলী আজগর চৌধুরী ও সৃজনশীল প্রকাশক পরিষদের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন প্রমুখ।