‘যুব বিদ্রোহ মুক্তিকামী মানুষের প্রেরণা’

ঐতিহাসিক চট্টগ্রাম যুব বিদ্রোহ মুক্তিকামী মানুষকে প্রেরণা জোগায় বলে মন্তব্য করেছেন সিপিবির কেন্দ্রীয় সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2019, 03:43 PM
Updated : 20 April 2019, 03:43 PM

শনিবার বিকালে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ঐতিহাসিক চট্টগ্রাম যুব বিদ্রোহ দিবসের ৮৯তম বার্ষিকী উপলক্ষ্যে যুব ইউনিয়ন চট্টগ্রাম আয়োজিত সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, “ব্রিটিশ সাম্রাজ্যবাদবিরোধী যুব বিদ্রোহের অনুপ্রেরণাই পরবর্তীতে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা অর্জনকে ত্বরান্বিত করেছিল। শোষণ-বৈষম্যমুক্ত অসাম্প্রদায়িক মানবিক সমাজ বিনির্মাণের স্বপ্নে এদেশের বিপ্লবীরা স্বাধীনতার মন্ত্রে সংগ্রাম শুরু করেছিলেন, সেই আদর্শ স্বপ্ন-আদর্শ আজ ভুলুন্ঠিত হতে যাচ্ছে।

“মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে, স্বাধীনতার মধ্য দিয়ে নতুন রাষ্ট্র হলেও ধর্মান্ধ অপশক্তির ভাবধারা পরিবর্তন করা সম্ভব হয়নি। শোষণমুক্ত সমাজ বিনির্মাণে সাম্রাজ্যবাদবিরোধী, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক আন্দোলনে অতীত সংগ্রামের স্মৃতিস্মারক চট্টগ্রাম যুব বিদ্রোহ দিবস মুক্তিকামী মানুষের অনুপ্রেরণা জোগায়।”

যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি রিপায়ন বড়ুয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক উজ্জ্বল শিকদারের সঞ্চালনায় সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন শিক্ষক নেতা কানাই লাল দাশ, যুব ইউনিয়নের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য শেখ আব্দুল মান্নান ও মো. আমির হোসেন।

আলোচনা সভা শেষে আবৃত্তি পরিবেশন করে প্রমা আবৃত্তি সংগঠন এবং গণসংগীত পরিবেশন করে প্রবর্তক সংঘের শিক্ষার্থী, রংতুলি খেলাঘর আসর ও সাংস্কৃতিক ইউনিয়ন।

সমাবেশ থেকে  ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক জালালাবাদ পাহাড় অধিগ্রহণ করে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া এবং সেখানে শহীদদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণ করার দাবি জানানো হয়।

এছাড়া মাস্টারদা সূর্যসেন, প্রীতিলতা ওয়াদ্দেদার, কল্পনা দত্তসহ যুব বিদ্রোহের মহানায়কদের স্মরণে নগরীর প্রধান প্রধান সড়কের নামকরণ করার দাবিও জানানো হয়।