চবিতে চলছে দুই দিনব্যাপী ‘জার্নালিজম ফেস্ট’

দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংবাদকর্মীদের নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট’।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2019, 12:57 PM
Updated : 18 March 2019, 12:57 PM

সোমবার সকালে শোভাযাত্রার মাধ্যমে এ উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী।

‘সম্পর্কের পুনর্নির্মাণ, সমৃদ্ধির দিকে ধাবমান’ প্রতিপাদ্যে এই আয়োজনে বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা করতে বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার পাশাপাশি বস্তুনিষ্ঠ ও অনুসন্ধানী সাংবাদিকতার নানা দিক নিয়ে আলোচনা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য  ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, “ন্যায় ও অন্যায়ের মধ্যে নিরপেক্ষতা বলে কিছু নেই। একজন সাংবাদিককে সব সময় সত্যের পক্ষে অবস্থান নিতে হবে।”

তিনি বলেন, সাংবাদিকদের তথ্যের যাচাই-বাছাই করে সংবাদ করতে হবে।

‘বিভ্রান্তিকর তথ্য’ প্রকাশের কারণে কারো যেন সম্মান নষ্ট না হয় সেদিকে সাংবাদিকদের নজর রাখতে হবে বলে মন্তব্য করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠনের বিশেষ অতিথি উপ-উপাচার্য শিরিণ আখতার বলেন,  “নেতিবাচক দিকগুলোও সংবাদ মাধ্যমে আলোচনায় নিয়ে আসেন সাংবাদিকেরা। যার ফলশ্রুতিতে এসব অন্যায়-অনিয়মের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা সহজতর হয়।”

গণমাধ্যমের জনপ্রিয়তা বাড়ার পাশাপাশি সাংবাদিকদের প্রতি জাতির প্রত্যাশাও বাড়ছে বলে মনে করেন তিনি। 

আলোচনা সভার পর লার্নিং সেশনে অনুসন্ধানী সাংবাদিকতা নিয়ে অভিজ্ঞতার কথা বলেন জিটিভি ও সারা বাংলার এডিটর-ইন-চিফ সৈয়দ ইশতিয়াক রেজা।

মঙ্গলবার এ উৎসবের দ্বিতীয় দিনের আয়োজন থাকছে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে।

চবি সাংবাদিক সমিতির আয়োজনে এ উৎসবে ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আড়াইশ প্রতিনিধি অংশ নিয়েছেন বলে জানিয়েছেন আয়োজক কমিটির আহ্বায়ক সৈয়দ বাইজিদ ইমন।