চট্টেশ্বরী সড়কে পুনরায় বসবে নামফলক: মেয়র

চট্টগ্রামের ঐতিহ্যবাহী চট্টেশ্বরী সড়কের নামফলক পুনঃস্থাপন করা হবে বলে ঘোষণা দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2019, 05:35 PM
Updated : 14 March 2019, 05:35 PM

বৃহস্পতিবার দুপুরে সনাতনী সম্প্রদায়ের কয়েকটি সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে এক সভায় তিনি এ প্রতিশ্রুতি দেন বলে সিটি করপোরেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সভায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, “চট্টেশ্বরী সড়কের নাম নিয়ে যে বিভ্রান্তি সেটা আমি দায়িত্ব গ্রহণ করার পূর্ব থেকেই ছিল। কিন্তু এ বিষয়ে আমাকে কেউ অবগত করেনি।”

নামফলক পুনঃস্থাপন করা হবে জানিয়ে মেয়র বলেন, “চট্টেশ্বরী সড়কের (কাজীর দেউড়ি থেকে চকবাজার) পূর্বে নির্ধারিত যে ছয়টি নামফলক ছিল দ্রুততম সময়ে তা পুনঃস্থাপন করা হবে।”

‘রাতের অন্ধকারে চট্টগ্রামের বিভিন্ন পুরনো মোড়ের নামফলক সরিয়ে ফেলা হয়েছে’ অভিযোগ জানিয়ে সোমবার চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন থেকে চট্টেশ্বরী সড়কের ওই সব মোড়ে পুনরায় নামফলক বসানোর দাবি জানায় বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ।

পরিষদের সভাপতি রানা দাশগুপ্ত বলেন, ব্রিটিশ আমল থেকে কাজীর দেউড়ি মোড়- বেটারি গলি-মেহেদিবাগ মোড়-জেমস ফিনলে-চট্টগ্রাম মেডিকেল কলেজ হোস্টেল হয়ে চকবাজার মোড় পর্যন্ত সড়কটি চট্টেশ্বরী সড়ক নামে খ্যাত।

এই এলাকার চট্টেশ্বরী মন্দির ৫০০ বছরের পুরনো। চট্টগ্রামের নামকরণের সাথেও এ মন্দিরের ইতিহাস জড়িত বলে কারো কারো মত।

কাজীর দেউড়ি মোড়, আলমাস সিনেমা হলের মোড়ে, মেহেদীবাগ মোড়ে, জেমস ফিনলে, মেডিকেল হোস্টেলের সামনে ও চকবাজার মোড়ে ছয়টি নামফলক ছিল।

রাতের আঁধারে চট্টেশ্বরী সড়কের নামফলকগুলো উৎপাটন করে ফেলা হয়েছে বলে অভিযোগ জানায় পরিষদ। তাদের বক্তব্য, এই সড়কের নাম মুছে ফেলার কাজটি গত চার দশক ধরে ধীরে ধীরে হয়েছে। এর মধ্য দিয়ে ইতিহাস-ঐতিহ্যকে মুছে ফেলার চেষ্টা হয়েছে।

১৩ মার্চের মধ্যে চট্টেশ্বরী সড়কের নামফলকগুলো যথাস্থানে প্রতিস্থাপিত না হলে পরদিন থেকে দেশজুড়ে পক্ষকালব্যাপী গণস্বাক্ষর অভিযান কর্মসূচি পালন করা হবে বলে ঘোষণা দেওয়া হয় সংবাদ সম্মেলনে।

এরপর বৃহস্পতিবারের সভায় মেয়র নামফলকগুলো পুনঃস্থাপনের ঘোষণা দিয়ে বলেন, “সম্প্রতি মহানগর পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দ আমাকে এ বিষয়টি জানালে তাৎক্ষণিভাবে সিটি করপোরেশনের পক্ষ থেকে সর্বসাধারণের অবগতির জন্য বিজ্ঞাপন প্রচার করি এবং নামফলক পুনরায় স্থাপন করার উদ্যোগ গ্রহণ করি।

“কিন্তু অতীব দুঃখের বিষয়, ইতোমধ্যে চট্টেশ্বরী সড়কের নাম ফলক ও সাইনবোর্ডের নাম নিয়ে বিভিন্ন বিভ্রান্তি ও অপপ্রচার চালানো হচ্ছে।”

চট্টগ্রাম মহানগর পূজা কমিটির সভাপতি চন্দন তালুকদার, সাধারণ সম্পাদক বিমল কান্তি দে, সাবেক সাধারণ সম্পাদক তপন কান্তি দাশ, যুগ্ম সম্পাদক প্রকৌশলী আশুতোষ দাশ, লায়ন তপন কান্তি দাশ, সাধন চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি বাবুন ঘোষ বাবুল, মহানগর সাধারণ সম্পাদক  রত্মাকর দাশ টুনু, মহানগর পূজা কমিটির সম্পাদক শ্রীপ্রকাশ দাশ অসিত, সাবেক সাধারণ সম্পাদক সুজিত দাশসহ কয়েকটি সংগঠনের নেতৃবৃন্দ এ সভায় উপস্থিত ছিলেন।

তাদের উদ্দেশে মেয়র বলেন, “চট্টেশ্বরী সড়কের নাম পরিবর্তন হবে না।”

সড়কের যে অংশে বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ডে ‘জে আই মাদ্রাসা’ সড়ক লেখা আছে তা পরিবর্তন করতে করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন মেয়র।