চবির ১৬ শিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা

শৃঙ্খলাভঙ্গসহ বিভিন্ন অভিযোগে ১৬ শিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2019, 03:49 PM
Updated : 19 Feb 2019, 03:49 PM

তাদের মধ্যে ১২ জনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার, দুইজনের সনদ স্থগিত, একজনের ছাত্রত্ব বাতিল করা হয়েছে। আর একজনের ক্ষেত্রে আগের বহিষ্কারাদেশ বহাল রাখা হয়েছে।

প্রক্টর মো. আলী আজগর চৌধুরী মঙ্গলবার সাংবাদিকদের বলেন, বিশ্ববিদ্যালয়ের ‘বোর্ড অব হেলথ অ্যান্ড রেসিডেন্স’ সভায় নেওয়া সিদ্ধান্তের ভিত্তিতে উপাচার্যের নির্বাহী ক্ষমতাবলে ওই ১৬ জনের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সৈয়দ ফাহিম জাফরী, ২০১৪-১৫ শিক্ষাবর্ষের আইন বিভাগের শিক্ষার্থী মোশাররফ হোসেন, অর্থনীতি বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এইচ এম হাসানুজ্জামান, রসায়ন বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের  শিক্ষার্থী মিজানুর রহমান ফকির ও ইতিহাস বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাব্বির হোসেনকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

ছয় মাসের জন্য বহিষ্কার হয়েছেন পরিসংখ্যান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের  শিক্ষার্থী ইমরান নাজিম ইমন, নৃবিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের জিয়াউল হক মজুমদার, লোক প্রশাসন বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের দ্বিপায়ন দেব, একই বিভাগের সাব্বিরুল ইসলাম, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী অর্ণব বডুয়া, আরবি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জুবায়ের আহমেদ, ইতিহাস বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাব্বির হোসেন এবং অর্থনীতি বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মামুনুর রশিদ।

প্রক্টর বলেন, “বিভিন্ন পরীক্ষায় অনিয়ম, শৃঙ্খলা ভঙ্গ, বিশ্ববিদ্যালয়ের কর্মীদের হুমকি, ছিনতাই, সংঘর্ষের প্ররোচনা ও শিক্ষার্থীদের মারধরের ঘটনায় তাদের বহিষ্কার করা হয়েছে।”

জঙ্গি সম্পৃক্ততার অভিযোগে আটক থাকায় মানবসম্পদ ও ব্যবস্থাপনা বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আসফার হোসেনের বহিষ্কারাদেশ বহাল রাখা হয়েছে।

এছাড়া আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মাইন নেওয়াজের ছাত্রত্ব বাতিল এবং বাংলা বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জামশেদুল করিম ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ইতিহাস বিভাগের শিক্ষার্থী আনোয়ার হোসেনের সনদ স্থগিত করা হয়েছে বলে জানান প্রক্টর।