চবিতে ৩ দিনের নাট্যোৎসব

‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় শাণিত’ স্লোগানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী তৃতীয় বার্ষিকী নাট্যোৎসব।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2019, 03:05 PM
Updated : 18 Feb 2019, 03:05 PM

সোমবার চবির নাট্যকলা বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ে উন্মুক্ত মঞ্চে এই নাট্যোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে চবি উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন,  “শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে এই নাট্যোৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যাতে করে শিক্ষার্থীরা অন্ধকার শক্তিকে রুখে দিয়ে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে পারে।”

নাট্যব্যক্তিত্ব মামুনুর রশিদ বলেন,  “শিক্ষা শুধু একটি সার্টিফিকেট অর্জন করা নয়, শিক্ষারও একটি সংস্কৃতি রয়েছে। সেই সংস্কৃতি আজ ধ্বংসের মুখে।

“এই সংস্কৃতি ও প্রকৃত লোকশিক্ষা রক্ষার জন্য নাট্যকলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

দুপুরে জিয়া হায়দার স্টুডিওতে মঞ্চস্থ হয় ও হেনরি'র ‘গিফট অব দ্য মেজাই’ অবলম্বনে নাটক ‘ভালোবাসি ভালোবাসি’, আহমদ কবিরের রচনায় 'ধানমন্ডি ৩২ এবং...' এবং বিকালে মুনীর চৌধুরীর 'কবর' নাটক।

বিকাল সাড়ে পাঁচটায় উন্মুক্ত মঞ্চে মঞ্চস্থ করা হয় শহীদুজ্জামান সেলিমের 'পঞ্চনারী আখ্যান' এবং সন্ধা ৭.৩০ মিনিটে আহাম্মেদ কবীর রচিত স্বল্পদৈর্ঘ্য দেশীয় যাত্রাপালা 'সমশের গাজীর বিদ্রোহ'।

নাট্যোৎসবের দ্বিতীয় দিন মঙ্গলবার দুপুর দেড়টায় উন্মুক্ত মঞ্চে মঞ্চস্থ করা হবে ‘গিরগিটি’। সাফদার হাশমির রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন নিশিগন্ধা দাশ গুপ্তা।

বিকাল সাড়ে পাঁচটায় মঞ্চস্থ হবে মোহিত চট্টোপাধ্যায়ের রচিত নাটক 'ক্যাপ্টেন হুররা'।  নাটকটির নির্দেশনা দিয়েছেন শামীম হাসান। সন্ধ্যায় মঞ্চস্থ হবে প্রবীয় দত্তের রচিত নাটক ‘কমরেডস হাত নামান’। নাটকটির নির্দেশনা দিয়েছেন অসীম দাস।

অন্যদিকে জিয়া হায়দার স্টুডিওতে দ্বিতীয় দিনে মঞ্চস্থ হবে নাটক ‘এলদি’,‘একাত্তর আমার একাত্তর’, ‘চুপ’ ও ‘অনভিপ্রেত’।

তৃতীয় দিনে উম্মুক্ত মঞ্চে মঞ্চায়িত হবে ‘বন্দনা ও আনন্দ’। নাটকটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন ফাহমিদা সুলতানা তানজি। বিকেলে মঞ্চায়িত হবে মান্নাহ হীরা রচিত ‘লাল জমিন’। নাটকটির নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। 

ওই দিন উন্মুক্ত মঞ্চের পরিবেশনা শেষ হবে মাসুম রেজা রচিত ‘নিত্যপুরাণ’ নাটকটি দিয়ে। এর নির্দেশক শাকিলা তাসমিন।

শেষদিন জিয়া হায়দার স্টুডিওতে মঞ্চায়িত হবে রবীন্দ্রনাথের ‘জুতা আবিষ্কার’ কবিতা অবলম্বনে নাটক ‘জুতা আবিষ্কার’। নাটকটির নির্দেশনা দিয়েছেন আব্দুল হাই রাসেল। এবং সেলিম আল দীন রচিত ‘পুত্র’।

রবীন্দ্রনাথের ছোটগল্প ‘শেষের রাত্রি'’ দিয়ে এই নাট্যোৎসবের পর্দা নামবে।