ঘি তৈরির উপাদান রঙ, পামঅয়েল, সুজি, গাম!

চট্টগ্রামে ক্ষতিকর রঙ, তেল, সার জাতীয় এ ধরনের পদার্থের মিশ্রণে তৈরি করা হচ্ছে ঘি। পরে যেগুলো বিভিন্ন নামে ছড়িয়ে দেওয়া হচ্ছে বাজারে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2019, 10:35 AM
Updated : 12 Feb 2019, 10:39 AM

চট্টগ্রামের হাটহাজারীর এগার মাইল এলাকায় দুইদিন ধরে অভিযান চালানোর পর উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন জানিয়েছেন, এক শ্রেণির বাবুর্চি এসব ঘির ক্রেতা।

শীত মৌসুমে বিভিন্ন অনুষ্ঠান ও রোজাকে সামনে রেখে এসব ঘি তৈরি করা হচ্ছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, কয়েকটি দোকানে বিভিন্ন ব্র্যান্ডের ঘি দেখে এগার মাইল এলাকার কবির চেয়ারম্যানের বাড়িতে অভিযান চালানো হয় সোমবার রাতে ও মঙ্গলবার সকালে।

ইউএনও রুহুল আমিন বলেন, “কবির চেয়ারম্যানের দুইটি ঘর ভাড়া নিয়ে এসব ঘি প্রস্তুত করে আসছিল অসাধু প্রকৃতির কিছু লোক। যাদের সাথে জড়িত কিছু বাবুর্চিও।

“পামঅয়েল, রঙ, সুজি, গাম, হলুদ ও লাল রঙের সারজাতীয় কিছু দ্রব্য ও এক ধরনের সুগন্ধি ব্যবহার করে এসব ঘি তৈরি করা হচ্ছে।”

তৈরির পর সেগুলো বাবাঘাবাড়ি স্পেশাল খাঁটি গাওয়া ঘি, গোল্ডেন এসসি, গোল্ডেন পিএম, গোল্ডেন স্পেশাল, আরএস রাজেশ ঘোষ, সুপার বাঘা বাড়ি, থ্রি স্টার, বাঘাবাড়ি স্পেশাল, প্রিমিয়াম ও থ্রি স্টার গোল্ড জিএম নাম দিয়ে বাজারজাত করা হচ্ছে।

রুহুল আমিন বলেন, “শীতকালে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়। বাবুর্চিদের সাথে যোগসাজসে কিছু লোক এধরনের ঘি তৈরি করে আসছিল। যেগুলো কিছু নির্দিষ্ট দোকানে বিক্রির জন্য দেওয়া হয়। ওই সব দোকান থেকেই মূলত বাবুর্চিরা কেনাকাটা করেন।”

এছাড়াও রোজাকে সামনে রেখে এসব ঘি মজুদ করা হচ্ছে বলে জানান তিনি।

রুহুল আমিন বলেন, বাসা দুইটিতে অভিযানের সময় কাউকে পাওয়া যায়নি। কারা বাসা দুইটি ভাড়া নিয়ে এসব ঘি তৈরি করছে তার খোঁজ নেওয়া হচ্ছে।