চট্টগ্রামে নানা আয়োজনে বিদ্যাদেবীর আরাধনা

শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাস, পাড়া-মহল্লার পূজা মণ্ডপ আর ঘরোয়া পরিবেশে বন্দর নগরীর শিক্ষার্থীরা বিদ্যাদেবীর আরাধনার নানা আয়োজনে মেতেছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2019, 08:03 AM
Updated : 10 Feb 2019, 08:03 AM

রোববার সকাল থেকেই শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে শুরু হয় হিন্দু সম্প্রদায়ের দেবী সরস্বতীর পূজা।

নগরীর চট্টগ্রাম কলেজ, মহসিন কলেজ, জেএম সেন হল, কুসুম কুমারী বালিকা উচ্চ বিদ্যালয়, হাজারী গলি, পাথরঘাটা, কাট্টলী, আসকার দিঘীর পাড়, দেওয়ানজি পুকুর পাড়, আগ্রাবাদ, এনায়েত বাজারসহ বিভিন্ন এলাকায় পূজার আয়োজন করা হয়।

একসাথে একযোগে সবচেয়ে বেশি পূজার আয়োজন করা হয় জেএমসেন হল প্রাঙ্গনে।

এখানে চট্টগ্রাম আইন কলেজ, বাংলাদেশ চাটার্ড একাউন্ট্যান্সী শিক্ষার্থী সংঘ, সার্দান ইউনিভার্সিটি, চট্টগ্রাম কর আইনজীবী সমিতি, আইনজীবী বিজয়া সম্মিলন পরিষদ, ওমর গণি এমইএস কলেজ এবং জেএম সেন হলের পক্ষে মোট সাতটি পূজার আয়োজন করা হয়।

জেএম সেন হলের পূজার অঞ্জলি দিতে ছেলেকে সঙ্গে নিয়ে এসেছিলেন ব্যবসায়ী রাজীব দাশ। তিনি বলেন, ছেলেবেলা থেকে প্রতি বছর সরস্বতী পূজায় অঞ্জলি দিই। এবার ছেলেকে সঙ্গে নিয়ে অঞ্জলি দিতে আসলাম।

নগরীর পাহাড়তলি এলাকার শ্রী শ্রী করুণাময়ী কালী মন্দিরে বীণাপাণির পূজা উপলক্ষে নতুন শিক্ষার্থীদের হাতে-খড়ির আয়োজন করা হয়।

হাতে-খড়ি দানকারী পণ্ডিত আশুতোষ চক্রবর্তী বলেন, রাজহংস বাহনা দেবী সরস্বতী বিদ্যার দেবী। মাঘ মাসের পঞ্চমী তিথিতে দেবীর পূজার দিনে শিশুদের হাতে-খড়ি দেওয়া হয়।

এছাড়া পাড়া-মহল্লায় ছিল পূজার আয়োজন। একেক পাড়ায় দল বেঁধে বিভিন্ন বয়সের ছেলেরা পূজার আয়োজন করে এবং তাতে সামিল হয়।

মণ্ডপগুলোতে বেলা বাড়ার সাথে বাড়তে থাকে দর্শনার্থীদের ভিড়। আগতদের পরনে ছিল লাল-সাদায় বর্ণিল শাড়ি-পাঞ্জাবি।