শিক্ষার্থীদের জিম্মি করে অবৈধ বাণিজ্য বন্ধ করতে হবে: দীপু মনি

শিক্ষার্থীদের জিম্মি করে অর্থ হাতিয়ে নেওয়ার কঠোর সমালোচনা করে তা বন্ধ করতে বলেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2019, 03:19 PM
Updated : 22 Jan 2019, 03:19 PM

মঙ্গলবার চট্টগ্রাম কলেজ মিলনায়তনে শিক্ষার মানোন্নয়নে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ে একথা বলেন তিনি।

অনেক শিক্ষকের কৌশল করে শিক্ষার্থীদের প্রাইভেট পড়তে বাধ্য করার বিষয়টি তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, “শিক্ষকদের বিদ্যালয়ে পাঠ দেওয়ার কথা, সেখানে তারা পাঠ না দিয়ে শিক্ষার্থীদের বাধ্য করেন তার কাছে প্রাইভেট পড়তে। না পড়লে সে তার ক্লাসের শিক্ষার্থীদের ফেল করিয়ে দেন।  

“এ ঘটনা নতুন নয়, আবার ঘটে না তা নয়; অনেক ক্ষেত্রেই ঘটে। শিক্ষার্থীদের জিম্মি করে অবৈধ ও অনৈতিক বাণিজ্য বন্ধ করতে হবে।”

শিক্ষার মানোন্নয়নে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান মন্ত্রী।

আলোচনায় অংশ নিয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষা প্রতিষ্ঠানে সরকার নির্ধারিত নীতিমালার বাইরে গিয়ে অতিরিক্ত ফি আদায়ের প্রসঙ্গ তোলেন।

তিনি বলেন, “কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ আমাদের কাছে আসছে। সরকার নির্ধারিত নীতিমালার বাইরে গিয়ে শিক্ষার্থীদের জিম্মি করে যারা নানাভাবে অর্থ আদায়ের চেষ্টা করছেন, তাদের বিরুদ্ধে আমরা যতটুকু কঠোর হওয়ার তা হব।

“পাশাপশি যারা আদালতের আশ্রয় নিয়ে অতিরিক্ত অর্থ আদায় করছে তাদের বিষয়টি আমরা আদালতের মাধ্যমে ফয়সালা করব।”

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, করিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক শাহেদা ইসলাম, চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ আবুল হাসান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক প্রদীপ চক্রবর্ত্তী বক্তব্য রাখেন।

মতবিনিময় সভায় বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কুল-কলেজের প্রধানরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরলে তা সমাধানের আশ্বাস দেন মন্ত্রী।