ভুঁইফোড় অনলাইন বন্ধে নিবন্ধন ব্যবস্থা আসছে: তথ্যমন্ত্রী

নীতিমালার আওতায় নিবন্ধন পদ্ধতি চালু হলে কমে আসবে  ‘ভুঁইফোড়’ অনলাইন সংবাদমাধ্যম বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2019, 12:10 PM
Updated : 15 Jan 2019, 12:10 PM

দায়িত্ব নেয়ার পর প্রথম চট্টগ্রাম সফরে এসে মঙ্গলবার চট্টগ্রাম সার্কিট হাউসে মতবিনিময় সভায় সাংবাদিকদের প্রশ্নে এ মন্তব্য করেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, “শুধু বাংলাদেশ নয়, সমগ্র পৃথিবীতে অনলাইন মিডিয়ার ব্যাপক বিস্তৃতি ঘটেছে। এটি বন্ধ করা ঠিক নয়। কিন্তু যাতে সঠিকভাবে নিয়মনীতির মধ্যে চলে সে কাজটি করা হচ্ছে আমাদের লক্ষ্য।”

তবে অনেকে  ‘ঘরে বসে’ অনলাইন নিউজ পোর্টাল চালু করছেন বলে মন্তব্য করেন নতুন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

‘অনুমোদনহীন’ অনলাইন টেলিভিশন নিয়ে তিনি বলেন, দেশে প্রচুর অনলাইন টেলিভিশন হয়ে গেছে।

“যে কেউ অনুমোদন ছাড়া একটা অনলাইন টেলিভিশন খুলে ফেলবে সেটি হতে পারে না। অনলাইন টেলিভিশনের ক্যামেরা যখন সামনে ধরে তখন কেউ বুঝতে পারে না সেট আসল না কি অনলাইন।“

ভুঁইফোড় অনলাইন সংবাদমাধ্যম ঠেকাতে নীতিমালা হচ্ছে বলে জানান হাছান মাহমুদ।

”রেজিস্ট্রেশনের ব্যবস্থা হচ্ছে। নীতিমালার ভিত্তিতে যখন রেজিস্ট্রেশনের ব্যবস্থা হবে তখন ভুঁইফোড় অনলাইন বন্ধ হয়ে যাবে, কমে যাবে।”

অনলাইন টেলিভিশনকেও নিয়মের আওতায় আনা হবে,  বলেন তথ্যমন্ত্রী।

এই নীতিমালা প্রণয়নে গণমাধ্যমের মতামত নেওয়া হবে বলে জানান তিনি।

“একটু সময় লাগবে। সাংবাদিক নেতৃবৃন্দের পরামর্শ লাগবে। তাদের সাথে আলোচনা করে আমরা ঠিক করব।”

বাংলাদেশে সাম্প্রতিক বছরগুলোতে ব্যাপক হারে ইন্টারনেট গ্রাহক বাড়ার সঙ্গে সঙ্গে অনলাইন সংবাদমাধ্যমগুলোর জনপ্রিয়তাও বেড়েছে।

আর এই সুযোগে তৈরি হয়েছে অনেক ভুঁইফোড় অনলাইন সংবাদমাধ্যম, যারা ফেইসবুকে বিভিন্ন ‘মনগড়া’ খবরও ছড়াচ্ছে।

এর আগে সচিবালয়ে প্রথম দিন অফিস করতে এসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে ‘ভুঁইফোড়’ অনলাইন সংবাদমাধ্যমের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ঘোষণা দেন তথ্যমন্ত্রী।

১২ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচার করবে বিটিভির চট্টগ্রাম কেন্দ্র

সভায় বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান আগামীতে ১২ ঘণ্টা সম্প্রচার করার প্রতিশ্রুতি দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। 

সিটিভি নামেও পরিচিত বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র দেড় ঘণ্টার অনুষ্ঠান পরিবেশনের মধ্যে দিয়ে যাত্রা শুরু করে ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের আমলে।

এরপর চার ঘণ্টা ও গত বছর থেকে ছয় ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচার হতে থাকে চট্টগ্রাম কেন্দ্র থেকে। 

মন্ত্রী বলেন, “কয়েক মাস সময় লাগবে; তা আমরা ১২ ঘন্টা সম্প্রচার করব।”

চট্টগ্রাম ছাড়াও সারাদেশ থেকেও যাতে চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান দেখা যায় তা নিয়ে কাজ চলছে বলে জানান তথ্যমন্ত্রী।

হাছান মাহমুদ বলেন, “চট্টগ্রাম এলাকার জন্য চট্টগ্রাম কেন্দ্র টেরেস্ট্রিয়াল। এ বছরের শেষ দিকে টাওয়ার নির্মাণ সম্পন্ন হলে চট্টগ্রামের মতো সারাদেশে বিটিভির দুইটি কেন্দ্র টেরেস্ট্রিয়াল হিসেবে দেখা যাবে।”

টানা তৃতীয়বার সরকারে আসা আওয়ামী লীগের নানা উন্নয়ন কর্মকাণ্ডসহ আরো অনেক বিষয় নিয়েও সভায় কথা বলেন হাছান মাহমুদ।

চট্টগ্রাম সার্কিট হাউজের এই সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহাতাব উদ্দিন চৌধুরী, দক্ষিণ জেলার সভাপতি মোসলেম উদ্দিন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম আইনজীবী সমিতির সভাপতি ও নগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ইফতেখার সাইমুলসহ বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।