আইনজীবী ঐক্য ন্যাপ নেতা হরিসাধন আর নেই

চট্টগ্রামের বিভিন্ন গণআন্দোলনের সংগঠক ঐক্য ন্যাপ নেতা অ্যাডভোকেট হরিসাধন দেব ব্রক্ষ্মণ মারা গেছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2018, 08:21 PM
Updated : 8 Dec 2018, 08:21 PM

শনিবার ঢাকায় নিজের বাসায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৬৭ বছর।

হরিসাধন দেব ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী। তার জুনিয়র আইনজীবী অসীম কুমার দাশ জানান, মস্তিষ্কে রক্তক্ষরণজণিত কারণে তিনি মারা গেছেন।

চট্টগ্রামের পটিয়া উপজেলার হাইদগাঁও ইউনিয়নে হরিসাধনের বাড়ি। প্রবীণ এ আইনজীবীর মরদেহ শনিবার সন্ধ্যায় চট্টগ্রাম কেন্দ্রীয় চত্বরে নিয়ে আসা হয়। সেখানে সবর্স্তরের মানুষ শ্রদ্ধা জানান।

ষাটের দশকে ছাত্র রাজনীতিতে হাতেখড়ি হয় হরিসাধন দেবের। তিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্র ইউনিয়নের প্রথম সভাপতি ছিলেন। 

বাংলাদেশ কৃষক সমিতির সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি ছিলেন হরিসাধন। এছাড়া তার নেতৃত্বে পানচাষী আন্দোলন নামে একটি সংগঠন গড়ে উঠেছিল দেশব্যাপী। 

সবর্শেষ তিনি ঐক্য ন্যাপের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।

শনিবার রাতে হরিসাধন দেবের মরদেহ চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হলে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. শাহ আলম ও সদস্য মৃণাল চৌধুরী, চট্টগ্রাম জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল নবী ও সাধারণ সম্পাদক অশোক সাহা ফুল দিয়ে প্রয়াতের প্রতি শেষ শ্রদ্ধা জানান।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেলের পক্ষে চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিন, ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক শরীফ চৌহান, জেলা আইনজীবী সমিতির সভাপতি ইফতেখার সাইমুল চৌধুরী ও সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন প্রয়াতের মরদেহে শেষ শ্রদ্ধা জানান।

রাজনৈতিক জীবনের পুরো সময় চট্টগ্রামে বিভিন্ন গণআন্দোলনে যুক্ত ছিলেন হরিসাধন দেব ব্রক্ষ্মণ। আমেরিকার একটি বেসরকারি প্রতিষ্ঠানের হাতে চট্টগ্রাম বন্দর তুলে দেওয়ার উদ্যোগের প্রতিবাদে আইনি লড়াই চালিয়ে সেই উদ্যোগ ভেস্তে দিয়ে আলোচনায় এসেছিলেন তিনি।

শনিবার রাতে পটিয়ার হাইদগাও গ্রামে হরিসাধন দেবের শেষকৃত্য অনুষ্ঠিত হয়।