চলে গেলেন গণসঙ্গীত শিল্পী অশোক সেনগুপ্ত

গণসঙ্গীত শিল্পী অশোক সেনগুপ্ত ভারতে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2018, 01:13 PM
Updated : 5 Dec 2018, 01:13 PM

পশ্চিমবঙ্গ থেকে সাংস্কৃতিক সংগঠক সুনীল ধর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বুধবার ভোরে পশ্চিমবঙ্গের টাটা মেমোরিয়াল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি ক্যান্সারে আক্রান্ত ছিলেন। ”

অশোক সেনগুপ্তর বয়স হয়েছিল ৬৯ বছর। তার স্ত্রী নৃত্যশিল্পী রত্মা সেনগুপ্তা, কন্যা নৃত্যশিল্পী তিলোত্তমা সেনগুপ্তা এবং জামাতা নাট্যজন অসীম দাশ।

সুনীল ধর বলেন, “বৃহস্পতিবার ভোরে তার স্ত্রী ও জামাতা মরদেহ নিয়ে চট্টগ্রামের পথে রওনা হবেন। শুক্রবার সকাল ১০টায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধাজ্ঞাপনের জন্য রাখা হবে। পরে বলুয়ার দিঘী মহাশশ্মানে শেষকৃত্য অনুষ্ঠিত হবে।”

গণসঙ্গীত শিল্পী অশোক সেনগুপ্ত ১৯৪৯ সালের ১১ ‍ডিসেম্বর চট্টগ্রামের বোয়ালখালী জেলার খিতাপচর গ্রামে জন্মগ্রহণ করেন।

ঊনসত্তরের গণআন্দোলনে তার হাতিয়ার ছিল গান। স্বাধীন দেশে গড়ে তোলেন সাংস্কৃতিক সংগঠন ‘বঙ্গশ্রী’।

পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর জিয়াউর রহমানের সামরিক শাসনামলে ‘চট্টগ্রাম ষড়যন্ত্র মামলা’য় গ্রেপ্তার হয়ে সাড়ে তিন মাস কারাভোগ করেন।

স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময় চট্টগ্রামে আওয়ামী শিল্পী গোষ্ঠী প্রতিষ্ঠিত হলে অশোক সেনগুপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব নেন।

অশোক সেনগুপ্ত বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে প্রথম শ্রেণির তালিকাভুক্ত শিল্পী ও সঙ্গীত পরিচালক ছিলেন প্রায় দুই দশক ধরে।

তার রচিত গণসঙ্গীতের সংখ্যা ছাড়িয়েছে চারশ। রচনা করেছেন গীতিআলেখ্য- বিক্ষুব্ধ বাংলা, দিন বদলের পালা ও সর্বনাশী রাঙ্গাবলী। সুরারোপ করেন সুকান্ত ভট্টাচার্যের ‘অভিযান’ নৃত্যনাট্যের।

রাজাকারদের নিয়ে তার গান ‘তোরা যুদ্ধ অপরাধী/ তোরা মানবতাবিরোধী/ তোদের হবে না দেশে ঠাঁই/ তাই তো জেগেছে বিপ্লবী জনতা/ তোদের বিচার চাই’ সহ অন্যান্য উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে রয়েছে, ‘যেখানে পাখির গানে সকাল আসে/ রাঙ্গা সূর্য হাসে সবুজ ঘাসে’, ‘জেগে ওঠো বাংলা ৭১ এর চেতনায়’, ‘বাংলা মাগো সবুজ ঘাসের চাদর দিও জাতির পিতার গায়’।