ভোটের আগে অস্ত্রের তালিকা হচ্ছে চট্টগ্রামে

নির্বাচনে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার রোধে তালিকা হচ্ছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2018, 04:54 PM
Updated : 20 Nov 2018, 04:54 PM

মঙ্গলবার চট্টগ্রাম সার্কিট হাউসে নির্বাচন পূর্ববর্তী আইন শৃঙ্খলা কামিটির সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

বিভাগীয় কমিশনার মান্নান বলেন, “বৈধ অস্ত্রও অবৈধভাবে ব্যবহার হয়। সেজন্য আমরা বৈধ অস্ত্রের একটি তালিকা করছি। পাশাপাশি বৈধ অস্ত্র অন্য কোথাও ভাড়া যাচ্ছে নাকি নিজের কাছে রাখছে তা তদন্ত করে দেখা হচ্ছে।”

বৈঠকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার, বিভাগের বিভিন্ন জেলা প্রশাসক, এসপিসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাদের পাশাপাশি বিজিবি, র‌্যাবসহ বিভিন্ন বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নির্বাচনকে ঘিরে কোনো কোনো মহল থেকে অস্থিতিশীল, অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার।

তিনি বলেন, নির্বাচন সময় ও পরবর্তীতে চট্টগ্রাম বিভাগের আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকতে হবে। যাতে নির্বাচনের পূর্ব শর্ত হিসেবে মানুষে উৎসবমুখর পরিবেশে নির্বাচনে অংশ নিতে পারে।  

এদিকে বৈঠকে উপস্থিত আইন শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা নির্বাচনকালীন আইন শৃঙ্খলা পরিস্থিতি শতভাগ নিয়ন্ত্রণে থাকবে বলে আশ্বস্ত করেছেন বলে জানান বিভাগীয় কমিশনার মান্নান।

নির্বাচনী প্রার্থী মনোনয়ন দেওয়ার পর তা বিবেচনা করে বিভিন্ন আসনে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের কথাও বলেন তিনি।

এদিকে নির্বাচনে কোন জঙ্গি ঘটনা ঘটতে না পারে সেজন্য আইন শৃঙ্খলা বাহিনী সতর্ক আছে বলে জানান চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক।

তিনি বলেন, “বাংলাদেশকে জঙ্গি রাষ্ট্র পরিচয় দেওয়ার জন্য বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক কুচক্রী মহল চেষ্টা করেছে। তার ফলস্বরূপ আমরা ২০১৪ ও ২০১৫ সালের কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা আপনারা দেখেছেন।

“জঙ্গিবাদ একেবারে নির্মূল হয়ে গেছে তা বলতে পারছি না। তবে নির্বাচনকে সামনে রেখে জঙ্গিবাদ যাতে মাথা তুলে দাঁড়াতে এবং নির্বাচন বানচাল করতে না পারে এ ব্যাপারে আমরা সতর্ক আছি।”