রাস্তার কাজ শেষ করতে হবে নভেম্বরেই: চট্টগ্রাম মেয়র

চলমান উন্নয়ন কাজের জন্য রাস্তা কাটার কাজ চলতি নভেম্বর মাসের মধ্যেই শেষ করার নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2018, 04:48 PM
Updated : 20 Nov 2018, 04:48 PM

মঙ্গলবার চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) ৪০তম সাধারণ সভায় আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে জনদুর্ভোগ কমাতে এই পরামর্শ দেন তিনি।

সভায় মেয়র নাছির বলেন, “ওয়াসার সংযোগ লাইন স্থাপন ও উন্নয়ন কাজের জন্য বিভিন্ন সরকারি ও সেবা প্রতিষ্ঠানগুলোর রাস্তা কাটার কারণে কিছুটা নাগরিক ভোগান্তি হচ্ছে একথা অস্বীকার করার উপায় নেই।

“আবার জনস্বার্থে এসব উন্নয়ন কাজ বন্ধও রাখা যাবে না। তাই চলতি নভেম্বর মাস পর্যন্ত সংযোগ লাইন স্থাপনের জন্য রাস্তা কাটার কাজ চলবে।”

এরপর একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত আর কোনো সংস্থাকে সংযোগ লাইনের জন্য রাস্তার কাটার অনুমতি দেওয়া হবে না বলেও জানিয়ে দেন মেয়র।

এরমধ্যে সংযোগ লাইন স্থাপনের জন্য কাটা সড়কগুলো মেরামত ও গর্ত ভরাট করে যান চলাচলের উপযোগী করবে চট্টগ্রাম সিটি করপোরেশন।

ওয়াসার চলমান বিভিন্ন প্রকল্পের জন্য নগরীর বিভিন্ন এলাকায় মূল সড়ক ও অলিগলিতে খোড়াখুঁড়ি চলছে। এতে করে নগরবাসী পড়েছে চরম ভোগান্তিতে।

এলাকাবাসী জানায়, শুকনো মৌসুমে খোড়াখুঁড়ির কারণে নগরের বাতাসে বেড়েছে ধূলাবালিও।

সভায় সিটি করপোরেশনের পক্ষ থেকে আয়বর্ধক প্রকল্প গ্রহণে আগ্রহের কথা জানিয়ে মেয়র নাছির বলেন, করপোরেশনের আয়ের উপর নির্ভর করবে নগরীর উন্নয়ন কার্যক্রম।

“নগরীর ৪১টি ওয়ার্ডে অনেক সম্পদ আছে। এগুলোকে যথাযথভাবে কাজে লাগাতে আয়বর্ধক প্রকল্প গ্রহণ করতে হবে।”

থানা ভিত্তিক জরিপের মাধ্যমে আয়বর্ধক কী ধরনের প্রকল্প হাতে নেওয়া যায় এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ওয়ার্ড কাউন্সিলরদের প্রতি আহ্বান জানান চট্টগ্রাম সিটি মেয়র।

পাশাপাশি ডিসেম্বরে সংসদ নির্বাচন অবাধ নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা করতে নির্দেশনা দেন ওয়ার্ড কাউন্সিলরদের।

সিসিসি সচিব মোহাম্মদ আবুল হোসেনের সঞ্চালনায় সাধারণ সভায় উপস্থিত ছিলেন সিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দিন আহমেদ, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু শাহেদ চৌধুরী, মেয়রের একান্ত সচিব মুফিদুল আলম, সিএমপির উপ-কমিশনার (সদর) শ্যামল বৈদ্য নাথ।