চট্টগ্রাম দেখছে ‘হাসিনা: আ ডটার’স টেল’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনের নানা ঘটনা নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘হাসিনা: আ ডটার’স টেল’-এর প্রদর্শনী চট্টগ্রামে চলছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2018, 05:42 PM
Updated : 19 Nov 2018, 05:45 PM

নগরীর ষোলশহর দুই নম্বর গেইট এলাকার ফিনলে স্কয়ারে চট্টগ্রামের একমাত্র সিনেপ্লেক্স ‘সিলভার স্ক্রিন’ এ চলছে পিপলু খান পরিচালিত ৭০ মিনিটের এ তথ্যচিত্র।

সোমবার সকালে চট্টগ্রামের বিশিষ্টজন এবং জ্যেষ্ঠ গণমাধ্যমকর্মীদের জন্য ‘হাসিনা: আ ডটার’স টেল’-এর একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করেন সংরক্ষিত নারী আসনের সাংসদ ওয়াসিকা আয়শা খান। প্রদর্শনীর আগে পরিচালক পিপলু খান এ প্রামাণ্যচিত্র নির্মাণের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন।

দর্শকরা তথ্যচিত্রটির ভূয়সী প্রশংসা করে বলেন, এর মধ্য দিয়ে শুধু আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে নয়, জাতির জনকের মেয়ে এবং একজন ব্যক্তি শেখ হাসিনাকে পুরোপুরি নির্মোহভাবে তুলে ধরা হয়েছে।

১৯৫২ সালে পরিবারের সদস্যদের সঙ্গে ঢাকায় আসা থেকে শুরু করে শেখ হাসিনার ব্যক্তিগত ও রাজনৈতিক জীবনের বিভিন্ন ঘটনা উঠে এসেছে এই প্রামাণ্যচিত্রে।

১৯৭৫ সালের ১৫ অগাস্ট দুই বোন শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকা অবস্থায় পরিবারের সব সদস্যসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়। এরপর নির্বাসিত জীবন কাটিয়ে ১৯৮১ সালে দেশে ফেরা, দিক হারানো আওয়ামী লীগের হাল ধরে দলকে আবার কক্ষপথে ফেরানো, স্বৈরাচারবিরোধী আন্দোলন, জনগণের ভোটে নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রিত্ব- সব বিষয়ই প্রামাণ্যচিত্রে তুলে এনেছেন নির্মাতা।

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক আবুল মোমেন অনুষ্ঠানে বলেন, “এখন বিশেষ কিছু বলার সময় নয়, দেখে চুপ করে থাকার সময়।”

শিল্প সমালোচক আলম খোরশেদ বলেন, “আমরা শুধু শেখ হাসিনার প্রধানমন্ত্রীত্ব বা তার রাজনৈতিক জীবনটাই দেখি। এ জায়গায় তার উঠে আসার বিষয়টি অত্যন্ত নির্মোহভাবে এ প্রামাণ্যচিত্রে তুলে ধরা হয়েছে।”

নির্মাতা পিপলু খান বলেন, “সাধারণ মানুষ তথ্যচিত্রটি দেখতে আসছেন। তাদের অনুভূতি দেখে আমার মনে হয়েছে একজন প্রধানমন্ত্রীকে নিয়ে নির্মিত তথ্যচিত্র দেখার জন্য তারা আসছে না, আসছে একজন নারী, যিনি জাতির জনকের কন্যা, তার জীবন সংগ্রামের গল্প শোনার জন্য।”

চট্টগ্রামের সিলভার স্ক্রিন সিনেপ্লেক্সে প্রতিদিন ‘হাসিনা: আ ডটার’স টেল’-এর তিনটি প্রদর্শনী হচ্ছে। প্লাটিনাম হলে ২৫০ ও ৪০০ টাকা এবং ভিআইপি হলে ১০০০ টাকার টিকিট কেটে প্রামাণ্যচিত্রটি দেখা যাবে।