বাংলাদেশ জাসদের নেতারা নৌকা প্রতীক নেবেন: বাদল

নিবন্ধন না পাওয়া বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল (বাংলাদেশ জাসদ) নৌকা প্রতীকে নির্বাচনে অংশ নেবে বলে জানিয়েছেন দলটির নেতা মইনউদ্দিন খান বাদল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2018, 04:43 PM
Updated : 12 Nov 2018, 04:43 PM

বর্তমান সংসদ সদস্য বাদলের পক্ষে সোমবার চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের দুটি মনোনয়নপত্র সংগ্রহ করা হয়।

এরমধ্যে বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহের সময় বাদলকে ‘স্বতন্ত্র’ প্রার্থী এবং বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে সংগ্রহ করা মনোনয়নপত্রে ‘জাসদ’ উল্লেখ করা হয়।

বাদল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জোটের প্রার্থী হিসেবে নৌকা মার্কায় ভোট করব। প্রতীক যথাসময়ে ঠিক হবে। ২৯ নভেম্বর সব বোঝা যাবে। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী বলেছেন দলীয় মনোনয়ন কার্যক্রম শেষ করে জোটের বিষয়টি দেখবেন।”

মইনউদ্দিন খান বাদল (ফাইল ছবি)

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “নির্বাচন কমিশনের একটি বিধান আছে অনিবন্ধিত দলগুলো জোটের নিবন্ধিত দলের প্রতীক নিয়ে নির্বাচন করতে পারবে। আমরাও সেভাবে করব।”

২০১৬ সালের ১২ মার্চ জাসদের জাতীয় কাউন্সিলে দুই ভাগ হয় দলটি। হাসানুল হক ইনু ও শিরীন আখতার নেতৃত্বাধীন অংশটি ইসির স্বীকৃতি পাওয়ার পর বাদলদের অংশটি বাংলাদেশ জাসদ নামে আলাদা দলের স্বীকৃতি চায়। তবে তাদের নিবন্ধন দেয়নি ইসি।

বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান। বাদল দলের কার্যকরি সভাপতির দায়িত্ব পালন করছেন।

৯টি দলের প্রার্থীরা মনোনয়নপত্র নিলেন

সোমবার চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা নির্বাচন কমিশন অফিস এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে বিএনপি-আওয়ামী লীগসহ ৯টি দল ও স্বতন্ত্র মিলিয়ে ২৪ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

এরমধ্যে আওয়ামী লীগের চারজন, বিএনপির তিনজন, ইসলামী আন্দোলন বাংলাদেশের চারজন, জাতীয় পার্টির দুইজন, জাসদের দুইজন, ন্যাপের (মোজাফফর) একজন, ইসলামী ফ্রন্টের তিনজন, এলডিপির একজন, তরীকত ফেডারেশনের একজন এবং স্বতন্ত্র চারজন।

এদের মধ্যে এলডিপি নেতা ও সাবেক মন্ত্রী অলি আহমদ চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) আসনে মনোনয়নপত্র নিয়েছেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোরশেদ খান চট্টগ্রাম -৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে মনোনয়ন নিয়েছেন। তিনি ওই আসনের সাবেক সাংসদ।

জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসন থেকে মনোনয়ন নিয়েছেন। তিনি এই আসনের বর্তমান সাংসদ।

আওয়ামী লীগ নেতা সাইফুজ্জামান চৌধুরী জাবেদ চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসন থেকে মনোনয়ন নেন। তিনিও এই আসনের বর্তমান সাংসদ।

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসন থেকে মনোনয়ন নিয়েছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান আবদুল্লাহ আল বাকের ভুঁইয়া।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনের বর্তমান সাংসদ তরীকত ফেডারেশন নেতা নজিবুল বশর মাইজভান্ডারী এবারও মনোনয়নপত্র নিয়েছেন।

জামায়াতে ইসলামীর নেতা শাহজাহান চৌধুরী চট্টগ্রাম-১০ (পাহাড়তলি-ডবলমুরিং-খুলশী) আসনে স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র নেন সোমবার।

এখন পর্যন্ত চট্টগ্রামের ১৬টি আসনে বিভিন্ন দল ও স্বতন্ত্র মিলিয়ে ৩৮ জন প্রার্থী মোট ৪১টি মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।