চট্টগ্রামের কোতোয়ালি আসনে নওফেলের মনোনয়ন ফরম সংগ্রহ

আসনে নৌকা প্রতীকের প্রার্থী হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন মহিউদ্দিনপুত্র মহিবুল হাসান চৌধুরী নওফেল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2018, 02:31 PM
Updated : 11 Nov 2018, 03:19 PM

এই আসনটিতে বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির জিয়াউদ্দিন আহমেদ বাবলু; তার আগে এই আসনে আওয়ামী লীগের নুরুল ইসলাম বিএসসি এমপি হলেও গতবার জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়া হয়েছিল।

এই আসনে ১৯৯১ সালে নৌকা প্রতীকের প্রার্থী ছিলেন নওয়ফেলের বাবা এ বি এম মহিউদ্দিন চৌধুরী; সেবার তিনি হেরেছিলেন বিএনপির আবদুল্লাহ আল নোমানের কাছে।

পরে মেয়র হওয়ার পর মহিউদ্দিন আর সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করেননি। তবে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নওফেল তার আগ্রহের কথা আগেও জানিয়েছিলেন।

রোববার ঢাকার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয় থেকে নওফেলের পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেন নগর ছাত্রলীগের সাবেক দপ্তর সম্পাদক আরশেদুল আলম বাচ্চু।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চট্টগ্রাম-৯ আসনে নওফেল ভাইয়ের জন্য দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছি। আগামীকাল ফরম জমা দেওয়া হবে।”

চট্টগ্রাম-৯ আসনে এরই মধ্যে দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, নগর কমিটির কোষাধ্যক্ষ আবদুচ ছালাম, কোতোয়ালি থানার সাবেক সাধারণ সম্পাদক হাসান মনসুরসহ বেশ কয়েকজন নেতা।

২০১৭ সালের ১২ জুলাই নগরীর কে বি কনভেনশন সেন্টারে ‘বাকলিয়া জনকল্যাণ সমিতি’র নামে একটি সংগঠনের ব্যানারে আয়োজিত সভা থেকে নওফেলকে এই আসনে প্রার্থী হতে আহ্বান জানান স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

ওই সভায় নগর ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগে প্রয়াত মহিউদ্দিন চৌধুরীর অনুসারী হিসেবে পরিচিত নেতাকর্মীরা অংশ নিয়েছিলেন।

১৯৮৩ সালের ২৬ জুন চট্টগ্রামে জন্মগ্রহণকারী নওফেল ২০১০ সালে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে বাবা মহিউদ্দিন চৌধুরীর পক্ষে নির্বাচনী প্রচারে অংশ নেন।

লন্ডন থেকে অর্থনীতিতে স্নাতক করে আসা নওফেলকে তখনই প্রথম রাজনীতির মাঠে সক্রিয় হতে দেখা যায়। বাবার সাথে নগরজুড়ে নির্বাচনী প্রচারণায় ছিলেন তিনি।

২০১০ সালেই রাজনীতিবিদ হওয়ার আগ্রহের কথা জানিয়েছিলেন নওফেল।

চট্টগ্রাম সিটির মেয়র প্রার্থী চূড়ান্ত করতে ২০১৫ সালের ২০ মার্চ গণভবনে অনুষ্ঠিত বৈঠকে চট্টগ্রাম আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সঙ্গে নওফেলও ছিলেন।

ওই সভায় চট্টগ্রাম নগর কমিটির সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনের পক্ষে সমর্থন জানিয়ে তিনবারের মেয়র মহিউদ্দিন নিজে প্রার্থিতা থেকে সরে আসেন।

গণভবনের ওই বৈঠকের আগে একান্ত আলাপে মহিউদ্দিন চৌধুরীর স্বাস্থ্য সম্পর্কে ছেলে নওফেলের কাছে জানতে চেয়েছিলেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা। ওই দিনই তিনি আশ্বাস দিয়েছিলেন, ‘পরবর্তীতে’ নওফেলকে মূল্যায়ন করা হবে।

২০১৬ সালের অক্টোবরে দলের সম্মেলনে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পান নওফেল। বর্তমানে তিনি ঢাকা বিভাগের দায়িত্ব পালন করছেন।

এছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহার প্রণয়ন উপ-কমিটির সদস্য নওফেল দলের পক্ষে নির্বাচন কমিশন সমন্বয় উপ-কমিটির সদস্য সচিবের দায়িত্বে আছেন।