চট্টগ্রাম বন্দরে এল আরও তিনটি ‘গ্যান্ট্রি ক্রেন’

চট্টগ্রাম বন্দরের জন্য তিনটি ‘কি গ্যান্ট্রি ক্রেন’ নিয়ে বাংলাদেশে পৌঁছেছে চীনা জাহাজ ‘এমভি জিন চেন হাই ইয়াং’।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2018, 07:51 AM
Updated : 5 Oct 2018, 07:51 AM

শুক্রবার সকাল ৯টায় জাহাজটি চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনালের (এনসিটি) জেটিতে পৌঁছায় বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান বন্দর সচিব ওমর ফারুক।

তিনি বলেন, জাহাজ থেকে জেটিতে নামানোর পর ‘কি গ্যান্ট্রি ক্রেন’গুলো ট্র্যাকে বসানো হবে। এগুলো কাজ শুরু করলে পণ্য খালাসের গতি আর বাড়বে।   

বন্দর পর্ষদের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অগাস্টে তিনটি গ্যান্ট্রি ক্রেন এসেছিল। এখন আরও তিনটি এলো। এতে বন্দরের সক্ষমতা বাড়বে, কন্টেইনার ডেলিভারির কাজ দ্রুততর হবে।”

বন্দর কর্মকর্তারা জানান, অগাস্টে আসা তিনটি গ্যান্ট্রি ক্রেন ইতোমধ্যে এনসিটির জেটিগুলোতে বসানো হয়েছে এবং সেগুলো কাজও শুরু করেছে।

এনসিটির ৩, ৪ ও ৫ নম্বর জেটিতে দুটি করে মোট ছয়টি গ্যান্ট্রি ক্রেন বসানোর পরিকল্পনা রয়েছে বন্দর কর্তৃপক্ষের। এসব গ্যান্ট্রি ক্রেন দিয়ে জাহাজ থেকে স্বয়ংক্রিয়ভাবে কন্টেইনার ওঠা-নামা করা যাবে কনটেইনার টার্মিনালের জেটিতে।

আগে এসব জেটিতে পুরনো পদ্ধতিতে জাহাজের ক্রেন ব্যবহার করে কন্টেইনার ওঠা-নামা করতে সময় বেশি লাগত। ২০০৭ সালে এনসিটি নির্মাণের ১১ বছর পর বন্দরের বহরে ‘কি গ্যান্ট্রি ক্রেন’ যুক্ত করার উদ্যোগ নেওয়া হয়। 

চীন থেকে ৩৪৫ কোটি টাকা ব্যয়ে এই ছয়টি গ্যান্ট্রি ক্রেন কেনা হয়েছে। আরও চারটি গ্যান্ট্রি ক্রেন কেনার জন্য চীনের সঙ্গে চুক্তিও করেছে বন্দর কর্তৃপক্ষ। আগামী বছরের শুরুর দিকে সেগুলো বন্দরে পৌঁছাবে বলে কর্মকর্তারা আশা করছেন।