জহুর-মান্নানের নামে চত্বর

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও আওয়ামী লীগ নেতা জহুর আহমদ চৌধুরী ও এম এ মান্নানের নামে নগরীতে নতুন একটি চত্বর উদ্বোধন করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2018, 02:21 PM
Updated : 21 Sept 2018, 02:21 PM

শুক্রবার বিকালে চট্টেশ্বরী রোডে এ চত্বরটির উদ্বোধন করা হয়।

মেহেদীবাগ-গোলপাহাড় সড়কটির নাম আগে থেকেই জহুর আহমদ চৌধুরী সড়ক ছিল। সড়কটির মোড়ে নামফলক থাকলেও সেখানে ফেলাহত ময়লা আবর্জনা। সিটি করপোরেশনের উদ্যোগে মোড়টি আধুনিকায়ন করে ‘জহুর-মান্নান চত্বর’ নাম দেওয়া হয়েছে।

চত্বরটি উদ্বোধন উপলক্ষে এক সুধী সমাবেশে মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, চট্টগ্রাম মহানগরীতে এতদিন কোনো পরিকল্পিত উন্নয়নি হয়নি। বর্তমান সরকার মুক্তিযুদ্ধের সরকার। মুক্তিযোদ্ধাদের অবদান নতুন প্রজন্মকে জানাতে সিটি করপোরেশনের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।

এর ধারাবাহিকতায় বিভিন্ন চত্বর ও সড়ক গুণী ব্যক্তিদের নামে নামকরণের উদ্যোগ নেওয়ার কথা জানান মেয়র।

নগরীর সৌন্দর্য বর্ধনের কাজে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

আবাসন প্রতিষ্ঠান এপিক প্রপার্টিজের সৌজন্যে ‘জহুর-মান্নান চত্বর’টি নির্মাণ করা হয়।

মহান স্বাধীনতা যুদ্ধে জহুর আহমদ ছিলেন পূর্বাঞ্চলীয় চেয়ারম্যান ও যুদ্ধপরবর্তী মুজিব সরকারের মন্ত্রী। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এম এ মান্নান ছিলেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি ও ১৯৯৬-২০০১ আওয়ামী লীগ সরকারের শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জহুর আহমেদের ছেলে ও নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহাতাব উদ্দিন, সিডিএ চেয়ারম্যান আব্দুচ ছালাম, স্থানীয় বাগমনিরামের ওয়ার্ড কাউন্সিলর গিয়াস উদ্দিনসহ আওয়ামী নেতৃবৃন্দ ও বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলররা।