বারৈয়ারহাট দুর্ঘটনা: তদন্তে রেলের চার সদস্যের কমিটি

চট্টগ্রামের মিরসরাইয়ে বারৈয়ারহাট রেলক্রসিংয়ে ট্রেন ও বাসের সংঘর্ষের ঘটনা তদন্তে চার সদস্যের একটি তদন্ত কমিটি করেছে পূর্ব রেল কর্তৃপক্ষ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2018, 08:48 AM
Updated : 2 Sept 2018, 08:48 AM

রেলওয়ে পূর্বাঞ্চলের ডিভিশনাল ট্রাফিক অফিসার ফিরোজ ইফতেখারকে প্রধান করে গঠিত এ কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ডিভিশনাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, ডিভিশনাল ইঞ্জিনিয়ার-১ এবং ডিভিশনাল সিগন্যাল টেলিকমিউনিক্যাশন ইঞ্জিনিয়ারকে এই কমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছ।

পূর্ব রেলের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা ইতোমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তদন্ত কমিটির সদস্যরা বারৈয়ারহাট রেল ক্রসিংয়ের গেইটম্যান ও সংশ্লিষ্ট স্টেশন মাস্টারদের সঙ্গে কথা বলে দুর্ঘটনার কারণ জানার চেষ্টা করবেন।”

রোবাবর ভোরে ওই রেল ক্রসিংয়ে ময়মনসিংহ থেকে চট্টগ্রামমুখী বিজয় এক্সপ্রেসের সঙ্গে ঢাকা থেকে খাগড়াছড়িমুখী এস আলম পরিবহনের একটি বাসের সংঘর্ষে একজন নিহত এবং ২২ জন আহত হন।

আহতদের মধ্যে ১৫ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এবং বাকিরা মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিচ্ছেন। 

রেলওয়ে পুলিশের সীতাকুণ্ড সার্কেলের এএসআই দেলোয়ার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওই রেলগেইটে রাতের পালায় ডিউটি ছিল গেইটম্যান আরিফের। তাকে আর দুর্ঘটনার পর খুঁজে পাওয়া যায়নি। দুর্ঘটনার সময় সে রেল গেইটে ছিল কি না- সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। দুর্ঘটনার পর সকালের পালার গেইটম্যানকে আমরা পেয়েছি।”

গেইটম্যানের বিষয়ে জানতে চাইলে পূর্ব রেলের ডিআরএম জাহাঙ্গীর হোসেন বলেন, “তদন্ত কমিটি হয়েছে, তারা সংশ্লিষ্ট সবার সাথে কথা বলবেন। পরবর্তীতে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।”

আহতদের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ১৫ জন হলেন- উৎপসর চাকমা (৪০), নিউটন চাকমা (২৫), কুসুম ত্রিপুরা (৬৫), মীনা চাকমা (৩৫), কল্লোল দেওয়ান (২৫), বাবু ত্রিপুরা (২৫), শংকর বিজয় (২৮), পংকজ বিজয় দেওয়ান (২৭), অমিত ত্রিপুরা (২৫), লিটন ত্রিপুরা (২৫), জেসিকা ত্রিপুরা (২৫), সুপ্রীতি ত্রিপুরা (২৭), আলমগীর কবীর (২৭) এবং অজ্ঞাতনামা আরও দুইজন। তাদের মধ্যে একজন বাসের চালক।

মেডিকেল পুলিশ ফাঁড়ির এএসআই আলাউদ্দিন তালুকদার জানান, আহতদের অধিকাংশের বাড়ি খাগড়াছড়ি জেলায়। তাদের মধ্যে বাসের চালকের অবস্থা গুরুতর।