ওয়াসার পাইপ ফেটে সড়ক ক্ষতিগ্রস্ত

চট্টগ্রাম ওয়াসার মদুনাঘাট পানি শোধনাগার প্রকল্পের পাইপ ফেটে নগরীর কুয়াইশ এলাকায় সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2018, 02:44 PM
Updated : 13 August 2018, 02:44 PM

সোমবার দুপুরে চট্টগ্রাম-কাপ্তাই সংযোগ সড়কের কুয়াইশ অংশে হঠাৎ সড়কের এক পাশে নিচ থেকে পানি বের হতে শুরু করে।

এরপর ক্রমাগত পানির বেগ বাড়তে থাকে। এক পর্যায়ে সড়কের মাঝ বরাবর পাইপ ফেটে পানি ওপরের দিকে উঠতে থাকে।

মদুনাঘাট পানি শোধনাগার প্রকল্পের জন্য স্থাপিত পাইপ লাইনে পরীক্ষামূলক ‘ফ্লাসিং’ করার সময় এ ঘটনা ঘটে। এতে সড়ক ক্ষতিগ্রস্থ হওয়ার কথা জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ।

পরে ওয়াসার কর্মকর্তারা খবর পেয়ে পাইপে পানি সরবরাহ বন্ধ করে দেন।

প্রকল্পটির উপ-পরিচালক ওয়াসার প্রকৌশলী আরিফুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পাইপ লাইন স্থাপনের পর পাইপে থাকা ময়লা পরিষ্কারের জন্য ফ্লাসিং করতে হয়। সেই কাজই চলছিল।

“পাইপের ভিতর দিয়ে পানি প্রবাহিত করার পর একটি পয়েন্টে কিছু সমস্যা দেখা গেছে। সেখানে পানি পাইপ থেকে বেরিয়ে গেছে। আমরা খবর পেয়ে বন্ধ করেছি। আজ রাতের মধ্যেই ঠিকঠাক করে পরবর্তী কাজ শুরু করা সম্ভব হবে।”

সড়ক ও জনপথ বিভাগের চট্টগ্রাম অঞ্চলের নির্বাহী প্রকৌশলী জুলফিকার আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, একটি স্থানে রাস্তা ফেটে ক্ষতিগ্রস্ত হয়েছে। কিছু অংশে সড়কের আস্তরণ আলগা হয়ে গেছে।

“এমনিতে দীর্ঘদিন সড়কটির অবস্থা বেহাল ছিল। পরে মেরামত করা হয়। এভাবে যদি বিভিন্ন স্থানে ফাটল দেখা দেয় তাহলে সড়কটির ভিত্তি নষ্ট হয়ে যাবে।”

মদুনাঘাট পানি শোধনাগার প্রকল্পেটির আওতায় ৯ কোটি লিটার পানি সরবরাহের কথা রয়েছে। গত বছরের অক্টোবরে প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা ছিল।

এই প্রকল্পের আওতায় নগরীর বহদ্দারহাট থেকে মদুনাঘাট পর্যন্ত প্রায় ১১ কিলোমিটার পাইপ লাইন বসানো হয়েছে। ২০১৫ সালের শেষ দিকে এই প্রকল্পের কাজ শুরু হয়।

এই সড়কে ওয়াসার চলমান দুটি প্রকল্পের খোড়াখুড়ির কারণে বছর খানেক চরম ভোগান্তিতে ছিলেন সংলগ্ন এলাকার বাসিন্দাসহ নগরবাসী ও এই পথের যাত্রীরা।