ঋণের টাকা আত্মসাৎ, ব্যবসায়ী ২ ভাইয়ের বিরুদ্ধে মামলা

জাহাজ আমদানির জন্য অগ্রণী ব্যাংক থেকে ঋণ নেওয়া প্রায় ১৪৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যবসায়ী দুই ভাইয়ের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2018, 02:10 PM
Updated : 24 May 2018, 02:10 PM

বৃহস্পতিবার নগরীর কোতোয়ালী থানায় মামলাটি করেন দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-১ এর সহকারী পরিচালক জাফর আহমেদ।

কোতোয়ালী থানার ওসি মো. মহসিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিশ্বাস ভঙ্গ ও প্রতারণার অভিযোগে ব্যবসায়ী দুই ভাইয়ের বিরুদ্ধে ৪২০ ও ৪০৯ ধারায় দুদক দুটি মামলা করেছে।

দুই মামলার আসামিরা হলেন- মিশম্যাক শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রিজের মালিক মোহাম্মদ মিজানুর রহমান শাহীন এবং মুহিব স্টিল অ্যান্ড শিপ রিসাইক্লিং ইন্ডাস্ট্রির মালিক মজিবুর রহমান মিলন।

মামলার বাদী দুদক কর্মকর্তা জাফর আহমদ জানান, মিশম্যাক শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রিজের নামে বিদেশ থেকে জাহাজ আমদানির জন্য মোহাম্মদ মিজানুর রহমান শাহীন অগ্রণী ব্যাংকের লালদীঘির পূর্ব পাড় করপোরেট শাখা থেকে বৈদেশিক ও স্থানীয় এলসির বিপরীতে মোট ৫২ কোটি ৩৯ লাখ ৮৩ হাজার ১০৭ টাকা ঋণ নেন।

“এরমধ্যে কিছু টাকা তিনি পরিশোধ করেন। বিভিন্ন সময় ব্যাংকও কিছু সুদারোপ করে। এক পর্যায়ে দুই বছর আগে তিনি এই টাকাসহ অন্য কয়েকটি ব্যাংকের কয়েকশ কোটি টাকা আত্মসাৎ করে সপরিবারে বিদেশে পালিয়ে যান।”

টাকা আত্মসাৎ করে অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ ও প্রতারণার অভিযোগে মিজানুর রহমান শাহীনের বিরুদ্ধে মামলাটি করা হয় বলে এজাহারে উল্লেখ করা হয়।

অন্যদিকে মুহিব স্টিল অ্যান্ড শিপ রিসাইক্লিং ইন্ডাস্ট্রির মালিক মজিবুর রহমান মিলন ব্যাংকের একই শাখা থেকে ৯১ কোটি ৯২ লাখ ৮৪ হাজার ৩৯২ টাকা ঋণ নিয়ে বিদেশ থেকে একটি জাহাজ আমদানি করেন।

দুদক কর্মকর্তা জাফর আহমদ বলেন, ওই জাহাজের মূল্য বাবদ অগ্রণী ব্যাংক বিদেশি কোম্পানিকে টাকাও পরিশোধ করে। এরপর মজিবুর রহমান মিলন কিছু ঋণ পরিশোধও করেন।

“এক পর্যায়ে দুই বছর আগে তিনিও এই টাকাসহ অন্য কয়েকটি ব্যাংকের কয়েকশ কোটি টাকা আত্মসাৎ করে সপরিবারে বিদেশে চলে যান।”