চবির খাতা পোড়ানোর ঘটনা তদন্তে কমিটি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পরীক্ষার খাতা পুড়িয়ে ফেলার ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2018, 05:10 PM
Updated : 17 May 2018, 05:10 PM

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইফতেখার উদ্দিন চৌধুরীর নির্বাহী আদেশে এ তদন্ত কমিটি গঠন করেন বলে সহকারী প্রক্টর লিটন মিত্র বিডিনিউজ টোয়ান্টিফোর ডটকমকে জানিয়েছেন।

জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. মাহবুবুর রহমানকে প্রধান করে গঠিত এই তদন্ত কমিটিতে সদস্য থাকছেন দুই সহকারী প্রক্টর হেলাল উদ্দিন আহমদ ও লিটন মিত্র।

মঙ্গলবার মধ্যরাতে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের পরীক্ষার খাতা পুড়িয়ে ফেলা হয়। বিভাগটি বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদ ভবনের চতুর্থ তলায় অবস্থিত।

সিএসই বিভাগের সভাপতি মোহাম্মদ অছিয়র রহমান জানান, বুধবার সকালে অফিস সহকারী শামসুল আলম বিভাগের প্রধান ফটক, স্টোর রুম এবং তার কক্ষের তালা ভাঙা দেখতে পান।

“ঘটনাটি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানানোর পর ভবনের ছাদে গিয়ে কিছু উত্তরপত্র আগুনে পোড়ানো অবস্থায় পাওয়া যায়। স্টোর রুমের সিসি ক্যামেরার কেবলও কাটা পাওয়া গেছে।”

তিনি জানান, সিসি ক্যামেরার সর্বশেষ ফুটেজ রাত ১২টা পর্যন্ত পাওয়া গেলেও তার পরের আর কোনো ফুটেজ নেই।

পোড়ানো উত্তরপত্রগুলো তৃতীয় ও পঞ্চম সেমিস্টার পরীক্ষার উল্লেখ করে বিভাগের সভাপতি বলেন, “তিনটি সেমিস্টারের নয়টি পরীক্ষার ৭০৯টি উত্তরপত্র পোড়ানো হয়েছে বলে মনে হচ্ছে।”

সহকারী প্রক্টর লিটন মিত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এ ঘটনায় হাটহাজারী থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।