দিয়াজ হত্যার আসামি আনোয়ারের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ

ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরী হত্যা মামলার আসামি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনোয়ার হোসেনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আর্জি জানিয়েছেন ফটিকছড়ির এক ছাত্রলীগ নেতা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2018, 10:49 AM
Updated : 17 May 2018, 10:49 AM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক সহকারী প্রক্টর আনোয়ারের বিরুদ্ধে অভিযোগ, একটি গবেষণা প্রবন্ধে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি করেছেন। সেখানে মুক্তিযুদ্ধকে তিনি বর্ণনা করেছেন ‘হিন্দু মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গা’ হিসেবে।

চট্টগ্রামের মহানগর হাকিম আবু সালেম মো. নোমান বৃহস্পতিবার এ বিষয়ে শুনানি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে ওই আর্জি রাষ্ট্রদ্রোহ মামলা হিসেবে গ্রহণ করতে চকবাজার থানার ওসিকে নির্দেশ দিয়েছেন।

দিয়াজ হত্যা মামলায় গ্রেপ্তার হওয়ার পর গত মার্চ মাসে উচ্চ আদালতের জামিনে মুক্ত পান আনোয়ার। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গত ফেব্রুয়ারিতে তাকে সাময়িক বরখাস্ত করলেও মুক্তি পাওয়ার পর আবারও তিনি বিশ্ববিদ্যালয়ের চাকরিতে যোগ দেন।

ফটিকছড়ি উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক আসাদুজ্জামান তানভীর বৃহস্পতিবার চট্টগ্রামের মহানগর হাকিম আদালতে আনোয়ারের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের ওই অভিযোগ আনেন।

সেখানে বলা হয়, গত এপ্রিলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) পদোন্নতির আবেদনের সঙ্গে ‘রিলিজিয়াস পলিটিক্স অ্যান্ড কমিউনাল হারমনি ইন বাংলাদেশ: এ রিসেন্ট ইমপালস’ শিরোনামে একটি গবেষণা প্রবন্ধ যুক্ত করে দেন আনোয়ার হোসেন।

গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ‘জার্নাল অব হিউম্যান সোশ্যাল সায়েন্সেস: সোশিওলজি অ্যান্ড কালচার’- এ ওই গবেষণা প্রবন্ধ প্রকাশিতও হয়।

অভিযোগকারী ছাত্রলীগ নেতার আইনজীবী শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি করায় এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধকে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গা বলায় মামলাটি করা হয়েছে।”

আদালত অভিযোগটি মামলা হিসেবে গ্রহণ করতে চকবাজার থানাকে নির্দেশ দিয়েছেন জানিয়ে এই আইনজীবী বলেন, “রাষ্ট্রদ্রোহ মামলায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন প্রয়োজন হয়। অনুমোদন পাওয়ার পর থানা প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।”

আসাদুজ্জামান তানভীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি জানতাম তিনি (আনোয়ার হোসেন) আওয়ামী লীগের রাজনীতির সমর্থক। অথচ গবেষণা প্রবন্ধে তিনি মুক্তিযুদ্ধকে হিন্দু-মুসলমান সাম্প্রদায়িক দাঙ্গা বলেছেন। বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু এবং জাতীয় চার নেতাকে ‘ব্রিটিশ ও পাকিস্তান আমলের সাম্প্রদায়িক রাজনীতির ফসল’ হিসেবে দেখিয়েছেন।”

ওই গবেষণা প্রবন্ধে ১১ বার জাতির জনকের নাম থাকলেও ‘বঙ্গবন্ধু’ শব্দটি কোথাও ব্যবহার করা হয়নি বলে জানান তানভীর।   

২০১৬ সালের ২০ নভেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দক্ষিণ ক্যাম্পাসের বাসা থেকে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক দিয়াজ ইরফান চৌধুরীর ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়।

ওই ঘটনায় দিয়াজের মায়ের করা হত্যা মামলার দুই নম্বর আসামি আনোয়ার হোসেন। ওই মামলা হওয়ার পর সহকারী প্রক্টরের পদ থেকে আনোয়ারকে সরিয়ে দেওয়া হয়। দিয়াজের মায়ের আবেদনে আদালত ওই হত্যা মামলার আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা এবং দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করে।

সে সময় আনোয়ার হোসেনের মুক্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ে ধর্মঘটও করে ছাত্রলীগের একাংশ।