চট্টগ্রাম বিভাগীয় কমিশনারকে প্রত্যাহারের দাবি

ডিসি হিলে সাস্কৃতিক অনুষ্ঠান ও সংস্কৃতিকর্মীদের নিয়ে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ‘অবজ্ঞা’ করছেন অভিযোগ তুলে তার প্রত্যাহার দাবি করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2018, 10:36 AM
Updated : 13 April 2018, 10:36 AM

বর্ষবরণের দুইদিনের অনুষ্ঠানের আগে শুক্রবার সকালে “একজন বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের ইচ্ছায় চট্টগ্রামের ডিসি হিলে সংস্কৃতি চর্চা বন্ধের ষড়যন্ত্র রুখে দাঁড়ান” ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ দাবি তোলা হয়।

চট্টগ্রামের ডিসি হিলে সাংস্কৃতিক অনুষ্ঠান করার ওপর নিষেধাজ্ঞা এবং চট্টগ্রামের ঐতিহ্যবাহী বর্ষবরণ অনুষ্ঠান নিয়ে চট্টগ্রামের জেলা প্রশাসনের নানা বিধিনিষেধের প্রেক্ষিতে সংস্কৃতিকর্মীরা এ দাবি তুলল।

এখানে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ গত ৩৯ বছর ধরে বর্ষবরণ ও বিদায় অনুষ্ঠান করে আসছে, যা চট্টগ্রামবাসীর বর্ষবরণ উৎসবের প্রতীক হয়ে উঠেছে।

গত বছরের মাঝামাঝি সময়ে জেলা প্রশাসন শব্দদূষণ ও অপরিচ্ছন্নতার অভিযোগ তুলে ডিসি হিলে প্রতি বছর বর্ষবরণ, রবীন্দ্র ও নজরুল জয়ন্তী ছাড়া অন্য কোন সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না মর্মে আদেশ জারি করে ।

এ ঘটনার পর থেকে চট্টগ্রামের সংস্কৃতিকর্মীরা এ বিধিনিষেধের প্রতিবাদ জানিয়ে ডিসি হিলের মুক্তমঞ্চ সবার জন্য উন্মুক্ত করার দাবি তুলে। এরপরও জেলা প্রশাসনের পক্ষ থেকে কোন সাড়া মেলেনি।

 সর্বশেষ সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ বৃহস্পতিবার বিকাল থেকে অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি শুরু করলে জেলা প্রশাসনের পক্ষ থেকে নানা কড়াকড়ি আরোপ করে। এর প্রতিবাদ জানিয়ে সংস্কৃতিকর্মীরা বর্ষ বিদায় ও বরণ অনুষ্ঠান না করার হুমকি দেয়।   

সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের আহ্বায়ক আহমেদ ইকবাল হায়দার শুক্র ও শনিবারে দুইদিনের অনুষ্ঠান আয়োজনের বিস্তারিত এবং নানা বিধিনিষেধের কথা তুলে ধরে বলেন, “চট্টগ্রামের ডিসি হিলের মুক্তমঞ্চ করে দেওয়া হয়েছে সংস্কৃতিকর্মীদের জন্য, সাংস্কৃতিক অনুষ্ঠান করতে।

“প্রশাসনের নানা ধরণের অজুহাত এবং তিনটি অনুষ্ঠান ছাড়া অন্য কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান করতে না দেওয়া চট্টগ্রামের সংস্কৃতিকর্মীদের প্রতি অবজ্ঞার শামিল।”

তিনি বলেন, বর্তমান বিভাগীয় কমিশনার আবদুল মান্নান আসার পর থেকে সংস্কৃতিকর্মীদের প্রতি অবজ্ঞা শুরু হয়েছে। তিনি (বিভাগীয় কমিশনার) যখন চট্টগ্রামের জেলা প্রশাসক ছিলেন তখন থেকেই ডিসি হিলে সাংস্কৃতিক অনুষ্ঠান করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে আসছেন।

ডিসি হিল নিয়ে প্রতিবন্ধকতা তার কারণেই হয়েছে দাবি করে আহমেদ বলেন, “আমরা অবলিম্বে বিভাগীয় কমিশনারকে চট্টগ্রাম থেকে প্রত্যাহারের দাবি জানাচ্ছি। না হলে চট্টগ্রামের সংস্কৃতিকর্মীরা প্রশাসনের সকল প্রকার অনুষ্ঠান বর্জন করবে।”

যেখানে জঙ্গিবাদ ও মৌলবাদের যেখানে সাংস্কৃতিক প্রতিরোধ জরুরি সেখানে প্রশাসনের বাধার মুখে চট্টগ্রামে সাংস্কৃতিক অনুষ্ঠান কমে যাচ্ছে দাবি করে তিনি বলেন, বর্তমান বিভাগীয় কমিশনার ডিসি হিল থেকে বর্ষবরণের অনুষ্ঠান সিআরবি অথবা অন্য কোথাও সরিয়ে দিতে পাঁয়তারা করছেন।

উল্লেখ্য চট্টগ্রামের ডিসি হিলে উন্মুক্ত মঞ্চের পাশাপাশি পাহাড়ের চূড়ায় চট্টগ্রাম জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারের বাসভবন রয়েছে। ডিসি হিলে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাইকের আওয়াজে তাদের পারিবারিক জীবনের ব্যাঘাত হয় বলে প্রশাসনের অজুহাত। 

এ প্রসঙ্গ তুলে ধরে আহমেদ ইকবাল হায়দার বলেন, ডিসি হিলের মুক্তমঞ্চ করা হয়েছে আমাদের জন্য, এখানে সংস্কৃতিকর্মীরা তাদেও অনুষ্ঠান করবে। তাদের কোন সমস্যা হলে তাদেও বাসভবন অন্যত্র সরিয়ে নেয়া হোক।

সংস্কৃতিকর্মী সুচরিত দাশ খোকন, অলক ঘোষ পিন্টু, পঞ্চানন চৌধুরী, মোহাম্মদ আবদল হাদী ও প্রণব চৌধুরী সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।