অন্ধকার নামার আগেই বর্ষবরণ শেষ চায় পুলিশ

চট্টগ্রামে সন্ধ্যার আগেই  বর্ষবরণের অনুষ্ঠান শেষ করার নির্দেশনা দিয়েছেন পুলিশ প্রশাসন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2018, 11:06 AM
Updated : 12 April 2018, 11:07 AM

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়।

সিএমপির অতিরিক্ত কমিশনার আমেনা বেগম সংবাদ সম্মেলনে বলেন, “অনুষ্ঠানগুলো বিকাল পাঁচটা, মানে অন্ধকার নামার আগেই যেন শেষ করা হয় সেজন্য আয়োজকদের অনুরোধ করব।

“বিশেষ করে নারী দর্শনার্থীরা যাতে অন্ধকার নামার আগেই চলে যেতে পারেন সেই প্রস্তুতি রাখার অনুরোধ করব।”

সংবাদ সম্মেলনে উপস্থিত গণমাধ্যমকর্মীদের উদ্দেশ্যে পুলিশ কর্মকর্তা আমেনা বেগম বলেন, “আপনারাও এটা প্রচার করবেন যাতে দর্শনার্থীরা অনুষ্ঠানস্থল ত্যাগ করার জন্য মানসিকভাবে প্রস্তুত থাকে।

“যাতে অপ্রীতিকর কিছু না ঘটে সেজন্য নারী ও পুরুষদের জন্য অনুষ্ঠানস্থলগুলোতে আলাদা প্রবেশ পথ রাখব। যারা পরিবারসহ আসবেন তারা ভেতরে প্রবেশের পর আবার অনুষ্ঠানস্থলে একসাথে বসতে পারবেন।”

বন্দর নগরীর ডিসি হিল, সিআরবি শিরিষ তলা এবং পতেঙ্গা সমুদ্র সৈকত এলাকায় বর্ষবরণের সব থেকে বড় আয়োজন করে সাংস্কৃতিক সংগঠনগুলো। এর বাইরেও নগরীর বিভিন্ন স্থানে সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে থাকে নানা অনুষ্ঠান।

বর্ষবরণ অনুষ্ঠানস্থলের পথনির্দেশিকা

সংবাদ সম্মেলনে অতিরিক্ত কমিশনার আমেনা বেগম বলেন, “মুখোশ হাতে রাখা যেতে পারে কিন্তু পরিধান করা যাবে না।

“ভুভুজেলা ও বিরক্তিকর বাঁশি, ম্যাচ ও গ্যাস লাইট এবং বড় ব্যাগ ও ঝোলা রাখা যাবে না। দর্শনার্থীরা খেয়াল রাখবেন যেন নারীদের কেউ উত্ত্যক্ত না করে। মাদক গ্রহণের মত কিছু দেখলে সাথে সাথে পুলিশকে জানাবেন।”

অনুষ্ঠানস্থলে পানির বোতল না আনতে অনুরোধ জানিয়ে তিনি বলেন, সিএমপির পক্ষ থেকে পানির বোতল সরবরাহ করা হবে ডিসি হিল, শিরিষ তলা ও পতেঙ্গা সমুদ্র সৈকতে।

এছাড়া সিএমপি নগরীর গুরুত্বপূর্ণ মোড়গুলো সিসি ক্যামেরা স্থাপন করে ফুটেজ সংগ্রহ করবে। মূল ভেন্যুগুলোতে থাকবে বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট থাকবে। কর্ডন করে রাখার জন্য পুলিশের বিশেষ নিরাপত্তাও থাকছে।

আমেনা বেগম বলেন, “মূল অনুষ্ঠান ও নাগরিকদের নিরাপত্তার জন্য তল্লাশী করা হবে। তাই সবার সহযোগিতা চাই।”

বর্ষবরণ ও বর্ষবিদায়ের আয়োজনে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে তিন হাজার পুলিশ সদস্য এবং চারশ ট্রাফিক সদস্য নগরীতে দায়িত্ব পালন করবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

যেসব সড়কে গাড়ি চলবে না

ডিসি হিলে বর্ষবরণ অনুষ্ঠানকে ঘিরে লাভ লেইন, বোস ব্রাদার্স, এনায়েত বাজার মোড় থেকে সড়কে যান চলাচল বন্ধ থাকবে বলে জানান আমেনা বেগম।

বৌদ্ধ মন্দির এবং পাহাড়িকা স্কুল এলাকায় আর্চওয়ে থাকবে, যেখান দিয়ে মূল ভেন্যুতে প্রবেশ করতে হবে।

“কেউ যাতে নাশকতা সৃষ্টির জন্য কোনো বস্তু নিয়ে মূল ভেন্যুতে প্রবেশ করতে না পারে তাই মেটাল ডিটেক্টর দিয়ে চেক করা হবে।”

শিরিষ তলার অনুষ্ঠানের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যলয়, কাঠের বাংলো ও আটমাসিং মোড় থেকে গাড়ি চলাচল বন্ধ থাকবে, যাতে দশনার্থীরা পায়ে হেঁটে পরিদর্শন করতে পারে। এই তিন পয়েন্টে দুটো করে আর্চওয়ে থাকবে। প্রত্যেক দর্শনার্থীকে তল্লাশী করেই ভেন্যুতে প্রবেশ করানো হবে বলেও জানান পুলিশ কর্মকর্তা আমেনা বেগম।