দুই গার্মেন্টের শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আহত ১০

ছাঁটাই এবং বকেয়া বেতনের দাবিতে দুই গার্মেন্টের আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে; আহত হয়েছেন পুলিশসহ দশ জন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2018, 02:02 PM
Updated : 21 March 2018, 02:02 PM

বুধবার বিকালে চট্টগ্রামের ইপিজেড ও বায়েজিদ বোস্তামী থানার ট্যানারি বটতল এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটে।

 ‘সেকশন- সেভেন লিমিটেড’ শ্রমিক ছাঁটাই নিয়ে ও ট্যানারি বটতল এলাকার ‘সাদমুসা গার্মেন্টেসে’ বকেয়া বেতনের দাবিতে এ ঘটনা ঘটে।

শিল্প পুলিশ-৩ এর পরিচালক তোফায়েল আহামেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ইপিজেডের ‘সেকশন- সেভেন লিমিটেড’ গার্মেন্টের কয়েকজন শ্রমিককে ছাঁটাইয়ের প্রতিবাদে সহকর্মীরা ভাংচুর করে।

“মালিক ও বেপজার কর্মকর্তারা দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে শ্রমিকরা একবার সরে গেলেও পরে আবার একত্রিত হয়ে ভাংচুর করে এবং প্রধান সড়ক অবরোধের চেষ্টা করে।

“এসময় শ্রমিকরা ইপজেড কাস্টমসের সামনে আসলে পুলিশ তাদের ধাওয়া করে ভেতরে ঢুকিয়ে দেয়।”

তবে এসময় পুলিশ লাঠিচার্জ করেনি দাবি করেন শিল্প পুলিশ কর্মককর্তা তোফায়েল।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর জনসভা শেষে অনেকে বিমানবন্দরে আসবেন। শ্রমিকরা যেন সড়ক অবরোধ করতে না পারে সেজন্য তাদের ভেতরে ঢুকিয়ে দেওয়া হয়। 

তবে ওই কারখানার তিন শ্রমিককে আহত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন হাসপাতাল পুলিশ ফাঁড়ির এসআই শীলব্রত বড়ুয়া।

সেকশন-সেভেনের দুইটি শাখায় প্রায় ছয় হাজার শ্রমিক কাজ করে।

অন্যদিকে বকেয়া বেতনের দাবিতে বয়েজিদ বোস্তামী থানার ট্যানারি বটতল এলাকায় অক্সিজেন-হাটহাজারী সড়ক অবরোধ করেছিলেন সাদমুসা গার্মেন্টের শ্রমিকরা।

বায়েজিদ বোস্তামী থানার ওসি আবুল কালাম জানান, এক মাসের বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা সড়ক অবরোধ করেছিল। পুলিশ তাদের বুঝিয়ে সরিয়ে দিতে গিলে তারা ঢিল ছোড়া শুরু করে।

“এসময় পুলিশ মৃদু লাঠিচার্জ করে।”

শ্রমিকদের ঢিলে তিনি নিজে এবং তিনজন কনস্টেবল আহত হয়েছেন বলে জানান ওসি কালাম।