বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর অনুষ্ঠানে যাওয়ায় বিএনপি নেতাকে নোটিশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীর কর্মসূচিতে অংশ নেওয়ায় চট্টগ্রাম মহানগর বিএনপির এক নেতাকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে দলটি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2018, 01:19 PM
Updated : 18 March 2018, 01:19 PM

নোটিশ পাওয়া ওই নেতা বলছেন, জাতির জনকের জন্মবার্ষিকীর জন্য নয়, সেখানে তিনি গিয়েছিলেন স্কুলের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে।

শনিবার নগরীর মোহরায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) পরিচালানাধীন সিডিএ গার্লস স্কুল অ্যান্ড কলেজে ওই অনুষ্ঠান হয়।

বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের নেতা শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভার পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানটির বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কারও দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিডিএ চেয়ারম্যান ও নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুচ ছালাম। সেখানে বক্তব্য রাখেন চান্দগাঁও থানা বিএনপির সভাপতি ও মোহরা ওয়ার্ডের কাউন্সিলর মো. আজম।

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কাটার সময় সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালামের পাশেই ছিলেন এই বিএনপি নেতা।

ওই অনুষ্ঠানের একটি ছবি ফেইসবুকে ছড়িয়ে পড়ার পর রোববার আজমকে কারণ দর্শানোর নোটিশ দেয় বিএনপি।

দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত ওই শোকজ নোটিশে আজমের বিরুদ্ধে সিডিএ চেয়ারম্যানের সঙ্গে রাজনৈতিক অনুষ্ঠানে যোগদান এবং আওয়ামী লীগের সঙ্গে যোগসাজশের অভিযোগ আনা হয়।

চিঠিতে বলা হয়, “আপনার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে যে, সিডিএ চেয়ারম্যান এবং নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এম এ সালাম (আবদুচ ছালাম) এর সাথে একটি রাজনৈতিক অনুষ্ঠানে যোগ দিয়েছেন, যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে প্রচারিত হয়েছে।

“এছাড়া আওয়ামী লীগের সাথে যোগসাজশের মাধ্যমে দলীয় শৃঙ্খলা পরিপন্থি কাজে লিপ্ত আছেন বলে প্রমাণ পাওয়া গেছে।”

এ কারণে কেন শাস্তিমূলক সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে না তার কারণ দেখিয়ে তিন দিনের মধ্যে মহাসচিব বরাবর লিখিত জবাব দিতে নির্দেশ দেওয়া হয়েছে নোটিশে।

এ বিষয়ে বিএনপি নেতা আজম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জনপ্রতিনিধি হিসেবে আমি এলাকার সব শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সদস্য।

 

“বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠানের দাওয়াত পেয়ে সেখানে যাই। আমি একটি রাজনৈতিক দল করি। যদি জানতাম সেখানে শেখ মুজিবুর রহমানের জন্মদিনের অনুষ্ঠান হবে, তাহলে কি আমার পক্ষে যাওয়া সম্ভব হত?”

মো. আজম বলেন, “আসলে পুরস্কার বিতরণ অনুষ্ঠানই ছিল। সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম ভাই উপস্থিত ছিলেন। তাৎক্ষণিকভাবে একটি কেক জাতীয় শিশু দিবস উপলক্ষে এনে কাটা হয়।

“অনুষ্ঠানে আমি অতিথি ছিলাম। আমি উনার (আবদুচ ছালাম) পাশেই ছিলাম। তাই কেক কাটার সময় দাঁড়িয়েছিলাম। সেই ছবিই উঠানো হয়েছে।”

দলের পক্ষ থেকে কারণ দর্শানোর নোটিশের বিষয়ে আজম বলেন, “শুনেছি, তবে এখনও নোটিশ পাইনি। পেলে অবশ্যই জবাব দেব। আমার জন্য দোয়া করবেন।”

জাতির জনকের জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষেই ওই অনুষ্ঠান আয়োজন করা হয় বলে শনিবার সন্ধ্যায় সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালামের পক্ষ থেকে সংবাদমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।