চট্টগ্রাম বিএনপির সমাবেশে থাকবেন ফখরুল

লালদিঘীর মাঠ ব্যবহারের অনুমতি না পেয়ে খালেদা জিয়ার মুক্তির দাবিতে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে চট্টগ্রাম নগর বিএনপি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2018, 07:04 AM
Updated : 15 March 2018, 07:04 AM

বৃহস্পতিবার বিকালে এ সমাবেশে দলটির মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

নগর বিএনপির জ্যেষ্ঠ সহ-সভপতি আবু সুফিয়ান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিকালে দলীয় কার্যালয়ের সামনে নূর আহম্মদ সড়কে সমাবেশ হবে।

“লালদীঘি মাঠের দায়িত্বে থাকা সরকারি মুসলিম হাই স্কুলের কাছ থেকে অনুমতি পাওয়ার পর আমরা পুলিশের কাছে আবেদন করেছিলাম। তবে তারা আমাদের অনুমতি দেয়নি।”

দুর্নীতি মামলায় দণ্ডিত দলীয় চেয়ারপার্সনের মুক্তির দাবিতে ঢাকাসহ বিভাগীয় শহরগুলোতে বিএনপি জনসভার যে কর্মসূচি দিয়েছিল, তারই অংশ হিসেবে চট্টগ্রামের এই জনসভা।

কেন্দ্রীয় কর্মসুচির অংশ হিসেবে গত ৯ মার্চ দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে লালদিঘী মাঠে সমাবেশ করার ঘোষণা দেয় বিএনপি’র নগর কমিটির নেতৃবৃন্দ।

চট্টগ্রাম নগর বিএনপির একটি প্রতিনিধি দল রোববার দুপুরে পুলিশ কমিশনার ইকবাল বাহারের সঙ্গে বৈঠকও করেন।

মাঠ ব্যবহারের অনুমতি না দেওয়াকে গণতন্ত্রের জন্য ‘অশনী সংকেত’ হিসেবে বর্ণনা করে সুফিয়ান বলেন, “আমরা শান্তিপূর্ণ সমাবেশ করার জন্য নিয়মতান্ত্রিকভাবে অনুমতি চেয়েছিলাম। কিন্তু আমাদের তা না দিয়ে রাস্তায় করতে বলেছে পুলিশ।”

সমাবেশের আগে পুলিশের অভিযান

বিএনপির সমাবেশের আগে পুলিশ নেতাকর্মীদের হয়রানি ও ধরপাকড় করছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা।

সুফিয়ান বলেন, “শান্তিপূর্ণ সমাবেশ করার ঘোষণা দিয়েছি। কিন্তু সমাবেশের আগের রাতে পুলিশ নেতাদের বাসায় গিয়ে অভিযানের নামে হয়রানি করেছে। বেশ কয়েকজন নেতাকর্মীকে গ্রেপ্তারও করেছে।”

নগরীর ডবলমুরিং থানা এলাকায় সমাবেশের প্রস্তুতি সভা থেকে ৩৪ জন বিএনপি নেতাকর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে বলে অভিযোগ করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে ডবলমুরিং থানার ওসি একেএম মহিউদ্দিন সেলিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সুপারিওয়ালা পাড়ায় একটি বাসায় গোপন বৈঠকের সময় তাদের গ্রেপ্তার করা হয়েছে। বৈঠকে তারা আইনশৃঙ্খলা পরিপন্থি পরিকল্পনা করছিল।”

গ্রেপ্তার ৩৪ জনের মধ্যে নিয়াজ মোহাম্মদ নামের সাবেক একজন ওয়ার্ড কাউন্সিলরও রয়েছন বলে জানান তিনি।