চট্টগ্রামে অ্যাপে আসছে অটোরিকশা

বন্দর নগরী চট্টগ্রামে সিএনজিচালিত অটোরিকশার জন্য মোবাইল অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা চালুর উদ্যোগ নিয়েছে মুভার বিডি প্রাইভেট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2018, 01:58 PM
Updated : 14 March 2018, 01:58 PM

আগামী ২৬ মার্চ পরীক্ষামূলকভাবে এই সেবার উদ্বোধন করা হবে বলে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক কে এম আরাফাতুর রহমান শাহীন জানিয়েছেন।

তিনি বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চট্টগ্রামে আমরাই প্রথম অটোরিকশায় রাইড শেয়ারিং সেবা চালু করতে যাচ্ছি।

“শুরুতে যে চালকদের স্মার্ট ফোন আছে এমন এক হাজার চালককে নিয়ে সেবাটি চালু করতে চাই। প্রাথমিকভাবে আগামী ২৬ মার্চ দুশ চালককে নিয়ে সেবা উদ্বোধনের লক্ষ্যে কাজ চলছে।”

এ লক্ষ্যে মঙ্গলবার চট্টগ্রাম অটোরিকশা-অটোটেম্পো শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন মুভার বিডির কর্মকর্তারা।

সভায় শ্রমিক ইউনিয়নের সভাপতি কামাল উদ্দিন বলেন, “রাইড শেয়ারিং সেবার গুরুত্ব অনুধাবন করে এবং সরকারের নতুন নীতির সাথে একাত্মতা প্রকাশ করে যাত্রীসেবা সাধারণের দোরগোড়ায় পৌঁছে দিতেই আমরা এই সেবা চালুর বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ।”

শ্রমিক ইউনিয়নের লাইন সম্পাদক মো. ইমরান হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চালকরা আগ্রহী। তবে কেউ কেউ স্মার্টফোন ব্যবহার করতে জানেন না। আবার অনেকের স্মার্টফোন কেনার সামর্থ্য নেই।

“চালকরা স্মার্টফোন ব্যবহার ও অ্যাপ ব্যবহারের প্রশিক্ষণ চায়। ভাড়া ও অন্যান্য বিষয়েও আলোচনা হয়েছে। ইতিবাচকভাবেই রাইড শেয়ারিং নিয়ে আমরা এগোচ্ছি।”

এই সেবা চালুর জন্য মুভার বিডি প্রাইভেট লিমিটেডের সঙ্গে শ্রমিক ইউনিয়নের একটি চুক্তি ইতোমধ্যে স্বাক্ষরিত হয়েছে বলেও জানান ইমরান হোসেন।

“ভাড়াসহ অন্যান্য বিষয় চূড়ান্ত করার জন্য আলোচনা চলছে।”

মুভার বিডির শাহীন বলেন, সরকারি নীতিমালা অনুসারে শুরুতে প্রথম দুই কিলোমিটারের জন্য ৪০টাকা ভাড়া এবং পরবর্তী প্রতি কিলোমিটার ১২ টাকা হারে এবং ওয়েটিং চার্জ প্রতি মিনিট দুই টাকা হিসেবে ভাড়ার প্রস্তাব করা হয়েছে।

“পিকআপ চার্জও এরমধ্যেই অন্তর্ভুক্ত করার বিষয়ে আলোচনা চলছে।”