অন্তর্ভুক্তিমূলক না হলে চোখ ধাঁধানো উন্নয়নও টেকসই হবে না: মেনন

সমাজের সব ধরনের মানুষের অংশগ্রহণমূলক না হলে চোখ ধাঁধানো উন্নয়নও টেকসই হবে না বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2018, 04:25 PM
Updated : 10 March 2018, 04:25 PM

শনিবার চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে সমাজসেবা অধিদপ্তর আয়োজিত আন্তঃপ্রাতিষ্ঠানিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

এতিম ও প্রতিবন্ধী শিশুদের জন্য আয়োজিত এই অনুষ্ঠানে মন্ত্রী বলেন, পিছিয়ে পড়া মানুষদের একটু সহযোগিতা করলেই তারা নিজেদের প্রতিভার সঠিক বিকাশ ঘটাতে পারে। সুতরাং তাদের সহযোগিতা করে এগিয়ে নেওয়া রাষ্ট্র ও সমাজের দায়িত্ব।

“এদের পাশে থাকা শুধু রাষ্ট্রের সাংবিধানিক দায়িত্বই নয়, বরং এটি মানবিক ও নৈতিক দায়িত্ব। যদি সমাজের উন্নয়নে সকলকে অন্তর্ভুক্ত করা না যায় সেই উন্নয়ন একপেশে হয়ে যাবে।”

সমাজকল্যাণমন্ত্রী মেনন বলেন, “সরকার ইতোমধ্যে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে সক্ষম হয়েছে। এখন টেকসই উন্নয়নের পথে এগোতে হবে। কাউকে পেছনে ফেলে রেখে উন্নয়ন হয় না, উন্নয়ন হবে না, হয়ত সেই উন্নয়ন চোখ ধাঁধাবে, মন ভরাবে কিন্তু টেকসই উন্নয়ন হবে না।”

শিশু-কিশোরদের মূল্যবোধ ও নৈতিকতা চর্চার প্রতি জোর দিয়ে তিনি বলেন, এক্ষেত্রে পিছিয়ে পড়লে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব হয় না।

“মাদক ও জঙ্গিবাদের প্রতি খেয়াল রাখতে হবে। কারণ এতে পরিবার ও সমাজে নৈতিকতা ও মূল্যবোধ ধ্বংস হয়ে যাবে।”

সমাজসেবা অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের পরিচালক ড. নাজনীন কাউসার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আজম নিজামী।

চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট ৪৬টি ইভেন্টে প্রতিযোগিতায় অংশ নেয়।

এরপর নগরীর পিএইচটি সেন্টারে ‘সরকারি দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠান ২০১৮’তেও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রী রাশেদ খান মেনন।