‘সাতই মার্চের ভাষণ ছিল স্বাধীনতার সবুজ সংকেত’

একাত্তরের সাতই মার্চ বঙ্গবন্ধুর ভাষণ স্বাধীনতার সবুজ সংকেত ছিল বলে মন্তব্য করেছেন নগর আওয়ামী ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2018, 02:31 PM
Updated : 7 March 2018, 02:31 PM

ঐতিহাসিক সাতই মার্চ উপলক্ষে মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

নগরীর জেলা পরিষদ মার্কেট চত্বরে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় সভাপতির বক্তব্যে মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, “জাতির জনকের সাতই মার্চের ভাষণ ছিল স্বাধীনতার সবুজ সংকেত। এই একটি মাত্র ভাষণেই আমরা অস্ত্র হাতে তুলে নিয়ে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার শক্তি খুঁজে পেয়েছিলাম।

“শুধু ভৌগলিক স্বাধীনতা নয়, বাঙালির অর্থনৈতিক মুক্তিই ছিল বঙ্গবন্ধুর প্রধান আকাঙ্ক্ষা। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। এই অর্জন ধরে রাখতে জনকল্যাণমুখী রাজনৈতিক ধারা অব্যাহত রাখতে হবে।”  

সভায় প্রধান অতিথির বক্তব্যে নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেন, “বঙ্গবন্ধুর ঐতিহাসিক সাতই মার্চের ভাষণটি পৃথিবীর শ্রেষ্ঠতম ভাষণ।

“এই ভাষণের মধ্য দিয়ে নিরস্ত্র বাঙালি একটি সশস্ত্র জাতিতে পরিণত হয়। অভিষ্ট লক্ষ্য অর্জনের পথে এগিয়ে যায় বাঙালি।”

আ জ ম নাছির বলেন, এই ভাষণটিতে মূর্ত হয়েছে বাঙালির হাজর বছরের শোষণ বঞ্চনার করুন চিত্র এবং বাঙালির অর্থনৈতিক মুক্তির আকাঙ্ক্ষা।

“স্বাধীনতার পরপর দেশে ৭০ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে ছিল। এখন তা ২২ শতাংশে নেমে এসেছে। মানুষের মাথাপিছু আয় তখন ছিল ৬০ ডলার, এখন ১৪০০ ডলার ছাড়িয়ে গেছে।”

তিনি বলেন, বর্তমান উন্নয়ন ও অগ্রগতির ধারাবাহিকতা অব্যাহত থাকলে ২০২১ সালে মধ্যম আয়ের এবং ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।

“অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে কমপক্ষে আরও দুই দফা আওয়ামী লীগকে ক্ষমতায় আসতে হবে।” 

নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিক আদনানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন নগর কমিটির সহ-সভাপতি সুনুল সরকার, খোরশেদ আলম সুজন ও জহিরুল আলম দোভাষ, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রশিদ, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, সম্পাদকমণ্ডলীর সদস্য ইফতেখার সাইমুল চৌধুরী, হাজী জহুর আহমেদ, জোবাইরা নার্গিস খান প্রমুখ।

উপস্থিত ছিলেন উপদেষ্টা শফর আলী ও শেখ মাহমুদ ইসহাক, সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী ও বদিউল আলম, কোষাধ্যক্ষ আবদুচ ছালাম, সম্পাদকমণ্ডলীর সদস্য শফিকুল ইসলাম ফারুক, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, উপ-দপ্তর সম্পাদক জহর লাল হাজারী প্রমুখ।