জাফর ইকবালের উপর হামলার নেপথ্যে শক্তিকে চিহ্নিতের দাবি

অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার নেপথ্যে থাকা শক্তিকে চিহ্নিত ও বিচারের মুখোমুখি করার দাবি উঠেছে চট্টগ্রামের একটি প্রতিবাদ সমাবেশ থেকে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2018, 02:53 PM
Updated : 4 March 2018, 02:53 PM

রোববার বিকালে নগরীর চেরাগী পাহাড় মোড়ে এই সমাবেশের আয়োজন করে ‘সর্বস্তরের ছাত্র যুব সংস্কৃতিকর্মী ও পেশাজীবী জনতা’।

সমাবেশে কবি আবুল মোমেন বলেন, “জাফর ইকবালের উপর হামলা প্রমাণ করে দেশে মুক্তিযুদ্ধ এখনও শেষ হয়নি। একাত্তরে যেমন প্রতিক্রিয়াশীল ধর্মান্ধ শক্তি আমাদের দেশের মেধাবী সন্তান বুদ্ধিজীবীদের নৃশংসভাবে হত্যা করেছিল, এখনও তারা সেই পথেই আছে। বরং স্বাধীনতার পর তারা ধাপে ধাপে সংঘবদ্ধ হয়েছে। ক্রমাগত শক্তি অর্জন করেছে।”

দেশের বড় বড় রাজনৈতিক দলগুলো ক্ষমতার জন্য ধর্মান্ধ শক্তির সঙ্গে ‘আপস’ করছে বলেই ধর্মান্ধরা শক্তিশালী হচ্ছে বলে তার দাবি।

“ক্ষমতার দুর্গ সামলানোর জন্য তারা ধর্মান্ধ শক্তির বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে স্পষ্টভাবে বলে না। এর ফলে সমাজে যারা ধর্মান্ধ প্রতিক্রিয়াশীল চিন্তা করে, তারা একজোট হয়েছে।”

ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা ও কুপমুণ্ডুকতার বিরুদ্ধে লড়তে সবার ঐক্য গড়ার উপর জোর দেন এই কবি।

তিনি বলেন, “চাপ তৈরি করতে যাতে অপশক্তির বিরুদ্ধে রাষ্ট্র আইনী ও বিচারিক ব্যবস্থা চালু রাখে। নেপথ্যের শক্তিদের ধরতে ও তাদের বিচার করতে চাপ সৃষ্টি করতে হবে।”

উদীচীর কেন্দ্রীয় সহ-সভাপতি চন্দন দাশ সমাবেশে বলেন, অধ্যাপক জাফর ইকবালের উপর হামলা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়।  তিনি গণজাগরণকে সমর্থন করেছিলেন এবং পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িকীকরণ সমর্থন করেননি।

“ঘোলা পানিতে মাছ শিকার হচ্ছে না তো? নেপথ্য শক্তির মুখোশ উন্মোচন করতেই হবে।”

শিহাব চৌধুরী বিপ্লবের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, সংস্কৃতি সংগঠক রাশেদ হাসান, যুব ইউনিয়ন জেলা শাখার সভাপতি রিপায়ন বড়ুয়া ও সাংবাদিক প্রীতম দাশ।

সমাবেশে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা কাজী নূরুল আবছার, নারীনেত্রী নূরজাহান খান, গণজাগরণ মঞ্চ চট্টগ্রামের সমন্বয়কারী শরীফ চৌহান, কবি কামরুল হাসান বাদল, উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ-সভাপতি সুনীল ধর, সাধারণ সম্পাদক অধ্যাপিকা শীলা দাশগুপ্তা, ছাত্র ইউনিয়নের অটল ভৌমিক ও আতিক রিয়াদ এবং ছাত্রফ্রন্টের আল কাদেরি জয় প্রমুখ।