চবি ভিসির দুঃখ প্রকাশের পর সিইউজের কর্মসূচি স্থগিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রক্টর কার্যালয়ে ভাংচুরের সময় সংবাদকর্মীদের উপর হামলার ঘটনায় উপাচার্যের দুঃখ প্রকাশের পর কর্মসূচি তিন দিনের জন্য স্থগিত করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2018, 08:05 AM
Updated : 24 Feb 2018, 08:05 AM

উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সঙ্গে শুক্রবার রাতে বৈঠক শেষে সিইউজে নেতারা একথা জানান।

সিইউজে কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে উপাচার্য গত মঙ্গলবারের প্রক্টর কার্যালয়ে ভাংচুরের সময় সাংবাদিকদের ওপর হামলাকারীদের বিচারের আশ্বাস দেন।

দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বাস দিয়ে ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন তিনি।

উপাচার্য বলেন, “ওই ভাংচুরের জন্য প্রাথমিকভাবে তিনজনকে শনাক্ত করার কথা আমাকে জানিয়েছেন প্রক্টর। যারা তদন্ত কমিটির প্রতিবেদনে দায়ী হবেন সবার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় আইনে ও প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণ করা হবে।”

ওই ঘটনার আগের দিনের পরিস্থিতির কথা বর্ণনা করে ক্যাম্পাসের বিভিন্ন অস্থিতিশীল পরিস্থিতির জন্য বিভিন্ন কাজের দরপত্র প্রক্রিয়ার সঙ্গে ছাত্র নেতাদের জড়িয়ে যাওয়ার বিষয়গুলোর দিকেও ইঙ্গিত করেন উপাচার্য।

আধিপত্য বিস্তার নিয়ে গত সোমবার দুপুরে ক্যাম্পাসে সংঘর্ষে জড়ায় নগর আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রয়াত এ বি এম মহিউদ্দিন চৌধুরী এবং সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী ছাত্রলীগের দুই পক্ষ।

এরপর রাতে শাহ আমানত ও শাহ জালাল হলে পুলিশ তল্লাশি চালিয়ে ধারালো অস্ত্র ও দুইটি আগ্নেয়াস্ত্র উদ্ধার এবং কয়েকজনকে আটক করে পুলিশ।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের মূল আটকে বিক্ষোভ শুরু করে আ জ ম নাছিরের অনুসারীরা। পরে পুলিশ লাঠিচার্জ করে সরিয়ে দিলে তারা প্রক্টর কার্যালয় ও পরিবহন দপ্তরে গিয়ে ভাংচুর চালায়।  প্রক্টরের গাড়ির পাশাপাশি সময় টেলিভিশন ও এক শিক্ষার্থীর অভিভাবকের গাড়ি ভাংচুর করা হয়।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন নেতৃবৃন্দ এ হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদাসীনতাকে দায়ী করে বৃহস্পতিবার সমাবেশ করে ২৬ ফেব্রুয়ারির মধ্যে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য চারদিনের আলটিমেটাম দেন।

আলটিমেটামের পরদিন উপাচার্য শুক্রবার রাতে সিইউজে নেতাদের সঙ্গে বৈঠকে বসেন।

বৈঠকে বক্তব্য রাখেন বিএফইউজে’র সহ-সভাপতি শহীদ উল আলম, সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, বিএফইউজে’র যুগ্ম মহাসচিব তপন চক্রবর্ত্তী, সিইউজে’র সাবেক সভাপতি মোস্তাক আহমেদ, রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজে’র প্রতিনিধি ইউনিটের ডেপুটি চীফ মিন্টু চৌধুরী, টিভি ইউনিটের চীফ অনিন্দ্য টিটো, শাহরিয়ার হাসান, সিইউজে’র নির্বাহী সদস্য উত্তম সেন গুপ্ত, টিভি ইউনিটের ডেপুটি চীফ মাসুদুল হক, হামলার শিকার আরিফুর রহমান সবুজ, পার্থ প্রতীম বিশ্বাস।